ব্রেকিং নিউজঃ
Home / স্বাস্থ্য / চাঁদপুরে ৬দিন ব্যাপী মডেল মেডিসিন শোপের প্রশিক্ষনের সমাপনি ও সাটিফিকেট বিতরণ

চাঁদপুরে ৬দিন ব্যাপী মডেল মেডিসিন শোপের প্রশিক্ষনের সমাপনি ও সাটিফিকেট বিতরণ

মোহাম্মদ শওকতআলী, চাঁদপুর : চাঁদপুরের ৪টি উপজেলার ফামাসিষ্টদের নিয়ে ৬ দিন ব্যাপী মডেল মেডিসিন শোপের উপর প্রশিক্ষনের সমাপনি ও সাটিফিকেট বিতরন অনুষ্টান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর রেড ক্রিসেন্ট ভবনের ২য় তলায় একটি চাইনিজ রোস্তরায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়। স্বাস্থ্য পরিবার কল্যান মন্ত্রনালয়ের অধীনে সরকারের ফার্মেসী কাউন্সিল ও ম্যানেজমেন্ট সাইন্স ফর হেলর্থ এর আয়োজনে মডেল মেডিসিন শোপের উপর চাঁদপুরে নবম ব্যাচের প্রশিক্ষন শেষে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সাটিফিকেট বিতরন করেন, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি চাঁদপুর জেলা শাখার সভাপতি মো: মোস্তফা রুহুল আনোয়ার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান বিশ্বে ও আমাদের দেশের বিভিন্ন দিক থেকে অনেক উন্নতি হয়েছে। তার মধ্যে আমাদের বাংলাদেশে ঔষধেরও অনেক উন্নিত হয়েছে। আমাদের দেশের ঔষধ বিদেশে সরবরাহ হয়ে থাকে।

কিন্তু আমরা ঔষধ সংরক্ষনের ক্ষেত্রে অনেক পিছিয়ে আছি। শীতাতপ নিয়ন্ত্রিত রুমে ঔষধ প্রস্তুত হয়। সে ক্ষেত্রে আমাদের দেশের ফার্মেসী গুলোতে সঠিক তাপ মাত্রা অনুযায়ী ঔষধ রাখা হয় না। যার জন্য ঔষধ নষ্ট হয়ে যায়। আমাদের ঔষধ উৎপাদন ও বিতরন সঠিক আছে। ঔষধ কোম্পানী গুলো ঔষধ দেওয়ার পরে সে ঔষধ দোকানে সঠিক ভাবে সংরক্ষন করে রাখা হয়না। এতে করে ঔষধের মান সঠিক থাকে না।

তিনি আধুনিক ঔষধ নীতি নির্ধারন সম্পর্কের উপর উপস্থিত প্রশিক্ষনার্থীদেরকে ধারনা প্রদান করেন। অনুষ্ঠানে বক্তারা বলেন,ফার্মাসিস্টদের ফার্মাসিস্ট পাস করার পর সমিতি থেকে সনদ ও রেজিস্টেশন গ্রহন করতে হবে। ফার্মাসিস্টরা তাদের এ পেশার সঠিক মূল্যায়ন করা শিখলে ও বুঝলে আমাদের দেশের মুদি দোকানে আর ঔষধ বিক্রি করতে পারবে না। সকল ফার্মাসিস্ট সমিতির অন্তরভুক্ত হবেন। তা’হলে আর ঔষধ বিক্রির ক্ষেত্রে সমস্যা থাকবেনা। সব শেষে ঔষধ সমিতির সদস্য ভুক্ত হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানানো হয়।

প্রশিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন, লোকাল কোডিনেটর বিসিসিপি আব্দুর রহিম ও লোকাল এসোসিয়েস্টস বিসিসিপি মো:এমারুল ইসলাম(বাবু) ও অতিথি হিসেবে বক্তব্য রাখেন,আলোকিত বাংলাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি মোহাম¥দ শওকতআলী।

এ ছাড়া এ সময় ৬দিনের প্রশিক্ষনের উপর ঔষদের গুন গতমান ও ঔষধ সংরক্ষন বিষয়ে যে ধারনা দেওয়া হয় তার উপর প্রশিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন, ফামাসিস্ট মো: মাসুদ পারভেজ খান,বিধান ঘোষ ও মো: জহির হোসেন প্রমুখ।

গত ১৯ অক্টোবর সকালে এ প্রশিক্ষনের উদ্বোধন হয়ে ৬দিন ব্যাপীএ প্রশিক্ষনের শেষ হয় গতকাল বৃহস্পতিবার ২৪ অক্টোবর। বাংলাদেশ সরকারের ফার্মেসী কাউন্সিল ও ম্যানেজমেন্ট সাইন্স ফর হেলর্থ এর আয়োজনে চাঁদপুরে মডেল মেডিসিন শোপ স্থাপন ও পরিচালনা বিষয়ক প্রশিক্ষনে অংশ গ্রহন করেন, চাঁদপুর সদর,হাজীগঞ্জ.ফরিদগঞ্জ ও মতলব দক্ষিন উপজেলার সি গ্রেড ফামাসিস্টগন।

পরে সকল প্রশিক্ষনার্থীদের মাঝে সাটিফিকেট ও বিভিন্ন ইনিস্টমেন্ট বিতরন করা হয়।

Facebook Comments

Check Also

চাঁদপুরে কৃমির ঔষধ খেয়ে ৫ম শ্রেনীর ছাত্রী গুরুত্বর অসুস্থ

প্রিয় চাঁদপুর : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ২৯ নং উত্তর শাহ্তলী যোবাইদা বালক সরকারি …

vv