ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / চাঁদপুরে হারিকেনের আলো এখন শুধুই স্মৃতি !

চাঁদপুরে হারিকেনের আলো এখন শুধুই স্মৃতি !

মো. মজিবুর রহমান রনি : গ্রাম বাংলায় হারিকেন ছিল অতি প্রাচীন পরিচিত একটি জিনিস। যাকে তখন কার রাত্রিকালিন বন্ধু হিসাবে আখ্যায়িত করতো অনেকেই। হারিকেন আলো গৃহস্থালির পাশাপাশি ব্যবহার হতো রেলগাড়ি ও বিভিন্ন যানবাহনে। রাতের আঁধারে হারিকেন জালিয়ে পোষ্ট অফিসে ডাক নিয়ে ছুটতেন ডাক হরকরা। এমনকি রাতের বেলায় মাছ ধরতে গেলেও হারিকেন ব্যবহার করত।

কিন্তু সভ্যতার আধুনিকায়নে বিভিন্ন ইলেট্রনিক্স লাইটে বাজার ভরপুর ও জ্বালানী কেরোসিন তেলের দাম বৃদ্ধির কারণে হারিয়ে যাচ্ছে এক সময়ের আলোর একমাত্র উৎস্য হারিকেন।

বিভিন্ন তথ্য সূত্রে জানা যেছে হারিকেন হচ্ছে- জ্বালানী তেলের মাধ্যমে বদ্ধ কাঁচের পাত্রে আলো জ্বালাবার ব্যবস্থা। এর বাহিরের অংশে অর্ধ বৃত্তাকার কাঁচের অংশ থাকে। যাকে গ্রামীন জনপথ চিমনি বলে। এর ভিতরে থাকে তেল চুষে অগ্নি সংযোগের মাধ্যমে আলো জ্বালাবার জন্য কাপুরের সলাকা। আর সম্পূর্ণ হারিকেন বহন করবার জন্য এর বাহিরাংশে থাকে একটি লোহার ধ্বনি। আলো কমানো বা বাড়ানোর জন্য নিম্ন বহিরাংশে একটি চাকতি যা কমালে বা বাড়ালে সলাকা উঠা-নামার সাথে আলো কমে ও বাড়ে।

মুঘল আমলে হারিকেনের প্রচলন শুরু হয়। রাতের আুঁধারে বিকল্প আলোর উৎস্য হিসেবে ধিরে ধিরে গ্রাম অঞ্চলে এটি জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু কালের বিবর্তনে ও বাজারে আধুনিক ইলেট্রনিক্স লাইট সরবরাহ বাড়তে থাকায় ধিরে ধিরে কমতে থাকে হারিকেনের ব্যবহার।

একটা সময় ছিল বাহারি হারিকেনই ছিল মানুষের অন্ধকার নিবারনের অবলম্বন। কিন্তু কালের বিবর্তে হারিকেনের স্থান দখল করে নিয়েছে বিজ্ঞান প্রযুক্তির বৈদ্যুতিক বাল্ব, সৌরবিদ্যুত, চার্জার লাইট, মোমবাতি আরো অনেক কিছুই। ফলে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যময় এই নিদর্শনটিও বিলুপ্তির পথে।

এ বিষয়ে বাজার হাজীগঞ্জ রান্ধুনীমূড়া মহল্লার প্রবীণ তফু মিয়া জানান, এক সময় গ্রামে সন্ধে হলেই আলো জ্বালানোর জন্য প্রতি বাড়িতে হারিকেন নিয়ে ব্যস্ততার শেষ ছিলনা। গ্রামের লোকজন রাতের পথ চলাচলের জন্য হারিকেনের আলো মিটিমিটি জ্বালিয়ে পথ চলতো। তিনি আরো জানান, আগের বাংলা সিনেমায় গুলোতে রাতে পথ চলাচলের জন্যও হারিকেনের ব্যবহার দেখা যায়।

হাটিলার বয়োবৃদ্ধ রিকশা চালক রব জানান, এক সময় ছিল ভ্যান আর রিক্সার নিচেই রাতের আধারে হারিকেন জ্বালিয়ে পথ চলা হত। কিন্ত আজ রাতে চলাচল করা ভ্যান আর রিক্সা গুলোকে বিশেষ ভাবে বৈদ্যুতিক আলো জ্বালিয়ে চলতে দেখা যায়।

Facebook Comments

Check Also

চাঁদপুরে সাইক্লোন সেন্টার নদীগর্ভে, লুটপাটের সময় গ্রামবাসীর হাতে আটক ১৫

বিশেষ প্রতিনিধি : পদ্মা-মেঘনার ভয়াবহ ভাঙ্গনে কয়েক ঘন্টার ব্যবধানে চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বরে নব-নির্মিত তৃতল ভবন …

vv