ব্রেকিং নিউজঃ
Home / আজকের আয়োজন / চাঁদপুরে হতে যাচ্ছে ২দিনের গ্রামীণ মেলা গলিয়া

চাঁদপুরে হতে যাচ্ছে ২দিনের গ্রামীণ মেলা গলিয়া

সাইদ হোসেন অপু : বাংলা নববর্ষকে বর্ণিল করতে চাঁদপুরে এই প্রথম বারের মতো গ্রাম বাংলার ঐতিহ্য গ্রামীণ মেলা গলিয়া’র আয়োজন করা হচ্ছে। আগামী ১৪ এপ্রিল থেকে ১৫ এপ্রিল চাঁদপুর কেন্দ্রীয় শহীন মিনার প্রাঙ্গণে এই অত্যান্ত উৎসব-মুখর ও আনন্দঘন পরিবেশ এই গালিয়া অনুষ্ঠিত হবে। উৎসব প্রিয় চাঁদপুরবাসীর জন্য এই আয়োজন সফলকল্পে ৮মার্চ রোববার বিকেলে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে গলিয়া উদযাপন পরিষদের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলার সাংস্কৃতিক সংগঠন, আইনজীবী, সাংবাদিক সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা গালিয়া উদযাপনে তাদের বিভিন্ন অভিজ্ঞতা ও পরামর্শ তুলে ধরেন। উপস্থিত সকলের বক্তব্যে একটি বিষয় উঠে আসে যে, পহেলা বৈশাখকে কেন্দ্র করে সম্প্রীতি আর উৎসব প্রিয় বাংলাদেশের প্রতিটি জেলার ন্যায় চাঁদপুর শহর এবং বিভিন্ন উপজেলা এবং গ্রামে গ্রামে গলিয়া অনুষ্ঠিত হয়ে আসছে। আঞ্চলিক ভাসায় এটি গলিয়া নামে খ্যাত গ্রামীণ মেলা।

এ মেলায় মূলত খঈ, মুড়ি, মোয়া, মাটির জিনিস, বাঁশ-বেতের সামগ্রী, খেলাধুলা, খাবার সামগ্রী থেকে সব সামগ্রীই পাওয়া যায়। এর পাশাপাশি মেলাকে ঘিরে বাউল গান, লোকজ সংগীত, বানার খেলা, সাপ বেজী ও বানর লাড়াইসহ ইত্যাদি আয়োজন থাকে। চাঁদপুরে প্রথম বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই গলিয়া’য় উল্লেখিত সকল অনুসঙ্গগুলোই থাকবে বলে আয়োজকরা জানায়।

চাঁদপুর গলিয়া উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাড. সেলিম আকবরের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. সাইফুল ইসলাম বাবুর পরিচালনায় বক্তব্য রাখেন, অনন্যা নাট্য গোষ্ঠির সভাপতি শহীদ পাটওয়ারী, বর্ণচোরা নাট্যগোষ্ঠির সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি বিএম হান্নান, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সঙ্গীত শিল্পী রূপালী চম্পক, আনন্দ ধ্বনী সঙ্গীতায়নের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, জাকির হোসেন মিয়াজী, সুখদেব রায়, অনিমা সেন চৌধুরী, তবিবুর রহমান রিংকু, গোবিন্দ মন্ডল, সাংবাদিক ফারুক আহমদে, এএইচএম আহসান উল্যাহ, কাদের পলাশ, খোকন কর্মকার, অ্যাড. ইয়াসিন ইকরা, মিজান লিটন, এম আর ইসলাম বাবু, সেলিম রেজা, নাসির উদ্দিন পাঠান, মিজানুর রহমান, শেখ আল মামুন, তালহা জুবায়ের, এসএম সোহেল, মাজহারুল ইসলাম অনিক, সাইদ হোসেন অপু, আশিক বিন রহিম, শরীফুল ইসলাম, কবি ও লেখক মাইনুল ইসলাম মানিক, নাট্যকর্মী নুরে আলম নয়ন, মো. হারুন আর রশীদ ভান্ডার প্রমুখ।

Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা

এস. এম ইকবাল : ফরিদগঞ্জের বালিথুবা পূর্ব ইউনিয়নে গলায় ফাঁস দিয়ে ওসমান গনি (২৩) নামের এক …

Shares
vv