ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুরে স্কুল খোলার ব্যাপক প্রস্ততি
জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক চাঁদপুর সদর উপজেলা ইউএনও সানজিদা শাহনাজ এমএম নুরুল হক উচ্চ বিদ্যালয় পরির্দশন করেন।

চাঁদপুরে স্কুল খোলার ব্যাপক প্রস্ততি

সজীব খান : করোনায় দেড় বছর বন্ধ থাকার পর আগামীকাল ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণায় চাঁদপুরে স্কুলে-স্কুলে চলছে শিক্ষার্থী বরণের প্রস্তুতি। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বইছে যেন ঈদের আনন্দ। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণার পর থেকে চাঁদপুরে প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক ও ইবতেদায়ী মাদ্রাসাসহ বিদ্যালয়ের শ্রেণী কক্ষ পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যস্ত সময় পার করছে প্রতিষ্ঠানের শিক্ষকরা। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রায় দেড় বছর বন্ধ থাকার আগামীকাল ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলছে।

মহামারির এ সময়ে স্বাস্থ্যবিধি যাতে সঠিকভাবে মানা হয় সেদিকে গুরুত্বারোপ করছে সরকার। সরকারের দেয়া নির্দেশনা মোতাবেক স্কুল খোলার প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্টরা। চাঁদপুরের বিভিন্ন বিদ্যালয়ে দেখা যায়, শ্রেনিকক্ষ ও তার আশপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা কার হয়েছে। বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সচেতনতার জন্য ব্যানার-ফেস্টুন লাগানো হচ্ছে।

তাপমাত্রা মাপার যন্ত্রের ব্যবস্থাও রয়েছে। বিদ্যালয়টির গেটে হ্যান্ড সেনিটাইজেসনের জন্য স্প্রে ও হ্যান্ডওয়াশের ব্যবস্থা করা হয়েছে। বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের তাপমাত্রা পরীক্ষা করে বিদ্যালয়ে প্রবেশ করানো হবে। ডেংগুর প্রকোপ রোধে ছিটানো হচ্ছে কীটনাশক। বর্তমানে অনেক স্কুলের মাঠের অবস্থা কর্দমাক্ত। মাঠে জমে রয়েছে পানি। স্কুল আঙিনায় এলোমেলোভাবে পড়ে রয়েছে নির্মাণসামগ্রী।

একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা জানান, দীর্ঘদিন বাড়িতে অলস সময় কাটিয়েছি, অলনাইন ক্লাস করেছি, এসারম্যান্ট জমা দিয়েছি, কিন্তু বিদ্যালয়ে যাওয়ায় আনন্দ পাইনি,অনেকদিন পর মনে প্রান এসেছে। করোনার প্রাদুর্ভাব দূর হয়ে স্কুলের নতুন প্রান ফিরে আসুক এটাই প্রত্যাশা করছি। এম এম নুরুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শাখাওয়াত হোসেন বলেন, আমরা স্কুল খোলার জন্য যাবতীয় ব্যবস্থা নিচ্ছি। বিদ্যালয়ে সামাজিক দূরত্ব মানার জন্য আমরা দাগ টেনে দিয়েছি।

ক্লাসরুমগুলোতে কয়জন কীভাবে বসবে তার জন্যও আমরা সকল ছাত্র ছাত্রীদের নির্দেশনা দিয়ে দেবো। বিদ্যালয়ের পরিষ্কার পরিচ্ছন্নতার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছি। তিনি বলেন, আমাদের শিক্ষক-শিক্ষিকা, কর্মচারী সবাই আমাদের টিকা গ্রহণ করেছে। আমাদের প্রস্তুতি শতভাগ রয়েছে।

আগামীকাল খুলছে স্কুল ও কলেজ… আজ স্কুল কলেজ খোলার নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক চাঁদপুর সদর উপজেলার এমএম নুরুল হক উচ্চ বিদ্যালয় ও মহামায়া হানাফিয়া উচ্চ বিদ্যালয়সহ প্রাইমারী স্কুলের পরিস্কার, পরিচ্ছন্নতা ও প্রস্তুতি করা হয়েছে কিনা এবং সরকারি নির্দেশনা মানা হচ্ছে কি না তা দেখতে চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো সরেজমিনে পরিদর্শন করেন সদর উপজেলা ইউএনও সানজিদা শাহনাজ।

পরিদর্শনকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,কামাল হোসেনসহ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ উপস্থিত ছিলেন ।

Facebook Comments

Check Also

চাঁদপুরে শুক্রবার নতুন করে ১০ জনের করোনা পজেটিভ

মাসুদ হোসেন : চাঁদপুরে নতুন করে ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সনাক্তের হার ৮.৭০%। শুক্রবার …

Shares
vv