ব্রেকিং নিউজঃ
Home / ধর্ম / চাঁদপুরে সনাতনধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত সরস্বতী পূজা

চাঁদপুরে সনাতনধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত সরস্বতী পূজা

অমরেশ দত্ত জয় : চাঁদপুরে সনাতনধর্মীয় ভাবগাম্ভীর্যে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে।
৩০ জানুয়ারি বৃহস্পতিবার এ পূজা যথাযোগ্য মর্যাদায় করা হয়। সকাল সাড়ে ১১ টায় পূজোর অঞ্জলি পর্বকালে এ ভীড় লক্ষ্য করা যায়। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতেই(৩০ জানুয়ারি) শ্রীশ্রী সরস্বতীপূজা অনুষ্ঠিত হয়। শহরের পূজা মন্ডপগুলোতে সকালেই পূজো শুরু হয়। এর পরপরই বেলপাতা,ফুল ও অন্যান্য উপকরণ সহ শুরু হয় পূজোর অঞ্জলী পর্ব। আর এই পর্বেই শিশু,কিশোর,নারী-পুরুষ সহ সনাতনধর্মালম্বী প্রত্যেক ভক্তবৃন্দের উপস্থিতিতে মুখরিত ছিলো পূজা মন্ডপগুলো। অঞ্জলী শেষে মন্ডপ থেকে ভক্তবৃন্দের মাঝে বিতরণ করা প্রসাদ।
এছাড়াও শহরের বেশ কয়েকটি পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে,ঢাকের ঢোল ও ভক্তরের আরাধনায় সন্ধ্যায় আরাত্রিক ও ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান করা হয়।সেই সাথে জমকালো আলোকসজ্জায় মন্ডপগুলো সাজানো ছিলো। যা দেখতে সময় বাড়ার সাথে সাথে ভক্তরাও দলবেঁধে এ মন্ডপ থেকে ও মন্ডপ ঘুরে ঘুরে মন্ডপগুলোর প্রতিমা দেখে এবং ভক্তি নিবেদন করে।
এ দিকে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়,সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ,সাংগঠনিক সম্পাদক গোপাল সাহা এ প্রতিবেদককে জানান,শান্তুপূর্ণভাবে জেলায় সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার বিকাল ৪টায় পূজা পরবর্তী আনন্দ শোভাযাত্রা শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে শহর প্রদক্ষিণের উদ্দেশ্যে বের করা হবে। কেননা এই শোভাযাত্রাটি চাঁদপুরের একটি ঐতিহ্যবাহী শোভাযাত্রা। তাই শহরের সকল মন্ডপের পূজারীবৃন্দকে ঐ সময়ের মধ্যে প্রতিমা নিয়ে মাঠে উপস্থিত থাকার জন্য আহ্বান করা হলো।
আশা করছি অন্যান্য বছরের ন্যায় এবারো পূজার আনুষ্ঠানিকতা ভালোভাবে সমাপ্ত হবে।
Facebook Comments

Check Also

কচুয়ায় হিফজুল কুরআন প্রতিযোগিতা

মোঃ রাছেল, কচুয়া প্রতিনিধি : হুফফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ কচুয়া উপজেলা শাখার উদ্যোগে গত শুক্রবার …

vv