ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় হাজীগঞ্জ / চাঁদপুরে শীতের পিঠার ব্যবসা সরগরম

চাঁদপুরে শীতের পিঠার ব্যবসা সরগরম

মো. মজিবুর রহমান রনি : সাদা কাশফুল ও স্নিগ্ধ হাওয়ায় ভাসতে ভাসতে হেমন্ত আসে হিম কুয়াশার চাদর নিয়ে। প্রকৃতিজুড়ে তাই নতুন আবহ তৈরি হয় এ সময়। শিশির বিন্দু ঝরার টুপটাপ শব্দ আর মৃদু শীতলতা জানান দিয়ে যায় ঋতু পরিবর্তনের এ খবর।

হেমন্ত আমাদের ঋতু-বৈচিত্র্যের সীমাহীন সৌন্দর্যেরই অংশ। কিছুদিন পরই আসবে শীত। কিন্তু শীতের আগেই হেমন্ত যেন প্রকৃতিকে সাজিয়ে নবরুপে।

সুফিয়া কামালের হেমন্ত কবিতাটি- সবুজ পাতার খামের ভেতর; হলুদ গাঁদা চিঠি লেখে। কোন পাথারের ওপার থেকে আনল ডেকে হেমন্তকে?

শিশিরস্নাত সকাল, কাঁচাসোনা রোদমাখা স্নিগ্ধসৌম্য দুপুর, পাখির কলকাকলি ভরা ভেজা সন্ধ্যা আর মেঘমুক্ত আকাশে জ্যোৎস্না ডুবানো আলোকিত রাত হেমন্তকে যেন আরও রহস্যময় করে তোলে সবার চোখে; প্রকৃতিতে এনে দেয় ভিন্নমাত্রা।

আসি আসি করে চাঁদপুরে শীত বুঝি আর আসতে খুব দেরি নেই। চলছে হেমন্তকাল। প্রাচীনকালে হেমন্তকালকে বলা হতো ‘হিমঋতু’। আর শীতকালের নাম ছিল ‘শিশির’।

হেমন্তের হাল্কা শীতের আবহে চাঁদপুর শহরে জমে উঠতে শুরু করেছে শীতের পিঠার ক্ষুদ্র ব্যবসা। শহরের আনাচে-কানাচে, মোড়ে মোড়ে এখন চোখে পড়ছে ভ্যানে বা রাস্তার ফুটপাতে বসে পিঠা বিক্রির দৃশ্য।

হেমন্তে গ্রাম-বাংলার প্রতিটি বাড়িতেই চলছে নবান্ন উৎসব অর্থ্যাৎ, আয়োজন করে নানা ধরনের পিঠা-পায়েশ তৈরির ধুম। কিন্তু, ব্যস্ত নাগরিক জীবনে ঘরে ঘরে পিঠা বানানোর সময় মেলা ভার। কিন্তু তাই বলে কি শহরবাসী শীতের পিঠার স্বাদ গ্রহণ করবে না?… ঠিক সে কারণেই শহরের কিছু হত-দরিদ্র পরিবার এই মৌসুমে পিঠা বিক্রি করে শহরবাসীর পিঠার চাহিদা মেটাতে। এতে করে ক্রেতাসাধারন যেমন হাতের নাগালেই সহজেই তাদের পছন্দের পিঠা পাচ্ছেন অপরদিকে ক্ষুদ্র ব্যবসায়ীরাও পিঠা বিক্রি করে স্বাবলম্বী হচ্ছেন।

চালের গুড়ো, খেজুর গুড় ও নারকেলের তৈরী এসব ভাপাপিঠা, ধুপি পিঠা, চিতই পিঠাসহ নানা ধরনের পিঠা খুব সুলভ মূল্যে পাচ্ছে ক্রেতারা। শহরের উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত সকলেই এসব পিঠা ক্রয় করে থাকেন।

ঠিক এমনিভাবেই হয়তো ব্যস্ত নাগরিক জীবনেও গ্রাম বাংলার পিঠার ঐতিহ্যটাকে কিছুটা হলেও বাঁচিয়ে রেখেছেন এসব ক্ষুদ্র পিঠা ব্যবসায়ীরা।

Facebook Comments

Check Also

হাজীগঞ্জে নতুন করে আরো ৯ জনসহ মোট আক্রান্ত ১২৮

স্টাফ রিপোর্টার : হাজীগঞ্জে একদিনে নতুন করে আরো ৯ জনের শরীলে করোনা রিপোর্ট পজেটিভ আসে। এ …

vv