ব্রেকিং নিউজঃ
Home / ইলিশের বাড়ি চাঁদপুর / চাঁদপুরে মেঘনার জোয়ারের পানি কমেছে, তবে রেখে গেছে ক্ষত চিহ্ন

চাঁদপুরে মেঘনার জোয়ারের পানি কমেছে, তবে রেখে গেছে ক্ষত চিহ্ন

মাত্র দুই দিনের মাথায় চাঁদপুরে মেঘনা নদীর জোয়ারের পানির উচ্চতা হ্রাস পেয়েছে। ফলে শুক্রবার জেলার হাইমচরের নিচু এলাকা এবং চাঁদপুর সেচপ্রকল্পে জোয়ারের পানি প্রবেশ করেনি। সেখানে বন্যা নিয়ন্ত্রণে বাঁধের মহজমপুর ও দক্ষিণ চরভাঙা এলাকায় দুটি সেতুর নিচে খালের মুখ বন্ধ করে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, চাঁদপুর সেচ প্রকল্পে ক্ষতি এড়াতে এই দুটি পয়েন্টে বালিভর্তি বস্তা ও জিও টেক্স দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে গত বুধ ও বৃহস্পতিবার মেঘনায় প্রচণ্ড জোয়ার সৃষ্টি হলে চাঁদপুর শহরসহ নদীপাড়ের বিস্তীর্ণ এলাকা এবং হাইমচরের ৬টি ইউনিয়নে পানি ঢুকে পড়ে। এতে তলিয়ে যায়, বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, মাছের ঘের, পানের বরজ। মূলত দক্ষিণের সাগর ফুঁসে ওঠায় এবং উত্তরে উজানের পানির চাপে চাঁদপুরে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

হাইমচরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বাইরে এবং মেঘনা নদীর পশ্চিমপাড়ের তিনটি জোয়ারের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী জানান, সেখানে দুই শতাধিক মাছের খামারে ৬ কোটি টাকা মূল্যের মাছ জোয়ারের পানিতে ভেসে গেছে। তার একটি বড় মাছের খামার রয়েছে। এতে তিনি নিজেও কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন।

চাঁদপুরে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার জানান, উজানের বন্যার পানি নামতে শুরু করায় নদীতে এখনো তীব্র স্রোত বইছে। এমন পরিস্থিতিতে কোনো ধরনের ক্ষতি হলে তা সামাল দিতে প্রস্তুত রয়েছে পানি উন্নয়ন বোর্ড। এছাড়া হাইমচরে দুটি পয়েন্টে বালিভর্তি বস্তা, টিওটেক্স এবং বাঁশের পাইলিং দিয়ে প্রতিরক্ষামূলক ব্যবস্থার কথাও জানান তিনি।

এদিকে, চাঁদপুর শহরের পাইকারি ব্যবসা কেন্দ্র পুরানবাজারের কয়েকটি গলিতে পানি ঢুকে পড়ায় তিন শতাধিক ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হন। অন্যদিকে, চাঁদপুর সদরের রাজরাজেশ্বর ইউনিয়নে পদ্মা ও মেঘনার পানিতে নতুন করে বেশকিছু বসতবাড়ি তলিয়ে গেছে। ফের ক্ষতির মুখে পড়েছে দুর্গম এই চরের শিক্ষার একমাত্র বাতিঘর, ওমর আলী উচ্চ বিদ্যালয়।

প্রধান শিক্ষক সফিউল্লাহ সরকার জানান, কয়েক দফা স্থানান্তরের পর নতুন স্থানেও বিদ্যালয়ের সবকিছু এলোমেলো করে দিয়েছে রাক্ষুসে পদ্মা।

প্রিয় চাঁদপুর নিউজ রুম

Facebook Comments

Check Also

চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাশ হওয়ায় ছাত্রলীগ সভাপতির উদ্যোগে দোয়া

মাসুদ হোসেন : মহান জাতীয় সংসদে চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাশ হওয়ায় …

vv