ব্রেকিং নিউজঃ
Home / প্রশাসন / চাঁদপুরে ভূমি সেবায় চালু হচ্ছে স্মার্ট ল্যান্ড কার্ড

চাঁদপুরে ভূমি সেবায় চালু হচ্ছে স্মার্ট ল্যান্ড কার্ড

রাষ্ট্র কতৃক জনগণনের প্রাপ্ত সরকারি সেবা সহজি করণে দেশের বিভিন্ন জেলায় আইসিটি ও প্রযুক্তি নির্ভর বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

তারই অংশ হিসেবে দেশের অন্যান্য জেলার ন্যায় চাঁদপুরের জেলা প্রশাসন ডিজিটাইজেশন এবং অটোমেশনের সত্যিকারের সুবিধা নাগরিকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার প্রত্যয়ে জেলার ভূমি ব্যবস্থাপনা আইসিটি ও প্রযুক্তি নির্ভর করা উদ্যোগ হাতে নিতে যাচ্ছে।

চাঁদপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, অতি শীঘ্রই এ জেলার ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হতে যাচ্ছে। এবারে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলাবাসীতে সহজে ভূমি সেবা প্রদানের লক্ষ্যে শীঘ্রই চালু করতে যাচ্ছে স্মার্ট ল্যান্ড কার্ড (ঝখঈ)।

এতে করে এখন থেকে নামজারী, জমাখারিজ ও জমা একত্রিতকরণ করে বাংলাদেশের যে কোন স্থানে জমি ডাটা ব্যাংক বা বিবরণী ল্যান্ড কার্ডে সংরক্ষণ করা যাবে। নতুন এই পদ্ধতির মাধ্যমে কেউ যদি নতুন জমি কিনে সেটিও স্মার্ট ল্যান্ড কার্ডে যোগ হবে আর বিক্রয় করলে অটোমেটিক পদ্ধতিতে সেটি কার্ড থেকে বাদ যাবে।

এছাড়াও এতে থাকছে প্রতিটি জমির মালিকানা সংক্রান্ত দলিল পত্রের বিবরণ। অনলাইনে লগইন করেও জমির বিবরণী দেখা যাবে। এতে করে জমির মালিক ও উত্তোরাধিকারীগণ একটি কার্ডে সকল জমির হিসাব সংরক্ষণ করতে পারবেন।

সূত্রটি থেকে আরো জানায় যায়, প্রাথমিকভাবে শুধুমাত্র চাঁদপুর সদর উপজেলায় নতুন এই পদ্ধতি বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে স্মার্ট কার্ড তৈরীসহ প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন প্রক্রিয়া ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

একটি সূত্র থেকে জানা যায়, বর্তমানে দেশের প্রায় ৪০ উপজেলায় এই সিস্টেমটি চলমান রয়েছে। স্মার্ট ল্যান্ড কার্ডের মাধ্যমে নাগরীকরা যেসকল সেবা পাবে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, (ক) ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে (খ) নামজারীর জন্য তাৎক্ষণিকভাবে আবেদন করতে পারবে (গ) অনুমোদিত নামজারী মামলার বিপরীতে ডিসিআর ফি প্রদান করতে পারবে।

প্রসঙ্গত, আইসিটি ও প্রযুক্তি নির্ভর বিশ্বের সাথে তাল রেখে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এদেশের রাষ্ট্র কতৃক জনগণকে দেয়া সরকারি বহু সেবা ইতিমধ্যে অনলাইনের আওতায় আনা হচ্ছে। এতে করে দেশের সাধারণ জনগণ একদিকে যেমন সহজে কম ভোগান্তির শিকার হয়ে সরকারি সেবা পাচ্ছে অপর দিকে তেমনি এ ক্ষেত্রে দুর্নীতি কমে আসতে শুরু করেছে।

এদিকে প্রযুক্তির এ শ্রোতে গা ভাসাতে জেলা পর্যায়ে অনলাইনে প্রদানের প্রতিযোগিতায় শুরু হয়েছে। তারই অংশ হিসেবে চাঁদপুর জেলা প্রশাসন কতৃব বিভিন্ন সরকারি সেবা অনলাইন নির্ভর করা হয়েছে। যার ফলশ্রুতিতে এবছর অনলাইনে সেবা প্রদানের ক্ষেত্রে দেশের শ্রেষ্ঠ জেলা প্রশাসক হয়েছেন চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

প্রতিবেদন: নিজস্ব প্রতিবেদক

Facebook Comments

Check Also

কচুয়া ইউএনওকে নিয়ে স্ট্যাটাস দেওয়ায় আইসিটি আইনে মামলা

মোঃ রাছেল, কচুয়া : চাঁদপুরের কচুয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ’র আচার-আচরন নিয়ে জনৈক গাজী …

vv