ব্রেকিং নিউজঃ
Home / তথ্যপ্রযুক্তি / চাঁদপুরে বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চাঁদপুরে বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

স্টাফ রিপোর্টার : চাঁদপুরে বাংলা উইপিডিয়ার ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে উইপিডিয়ানরা।

২৭ জানুয়ারি সোমবার চাঁদপুর উইপিডিয়া সম্প্রদায়ের আয়োজনে ও উইকিমিডিয়া বাংলাদেশের সহযোগিতায় শহরের মিজি আইটি ইনস্টিটিউটে উইকি আড্ডা ও কেক কাটার মাধ্যমে ঐতিহাসিক এ দিনটি পালন করা হয়।

চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রধান সমন্বয়ক দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে এসময় অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর খবরের প্রকাশক ও সম্পাদক সোহেল রুশদী, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, চাঁদপুর জেলা প্রশাসনের সহকারী প্রোগ্রামার হারুনুর রশিদ, বাপসা কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মৈশাদী ইউপি সচিব আবু বকর মানিক, আক্কাস আলী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইমরান শাকির।

এর আগে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের সহ-সমন্বয়ক আবদুল গনির উপস্থাপনায় উইকি আড্ডায় উপস্থিত ছিলেন মিজি মাসুম, মুহাম্মদ আল-আমিন, সাইফুল ইসলাম নাসির, আল-আমিন প্রমুখ।
এছাড়াও উইকিপ্রেমি অন্যান্যরাও উপস্থিত ছিলেন।

শেষে অতিথিবৃন্দ চাঁদপুরের উইকিপিডিয়ানদের সাথে কেক কেটে বাংলা উইপিডিয়া ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হওয়া বাংলা উইকিপিডিয়া ১৬ বছরে পদার্পণ করেছে। মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস বিনা মূল্যে তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার তৈরির লক্ষ্যে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন।

জ্ঞান আদান-প্রদানে এটি সবার জন্যে উন্মুক্ত হিসেবে প্রথমে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা শুরু করলেও ২০০৪ সালে বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। যে কোন বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয় এই ওয়েবসাইটটি বর্তমানে প্রায় ৩০০টি ভাষায় পড়া যায়।

উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী অবদানকারীগণ যুক্ত করেন। শুধু কিছু নীতিমালা অনুসরণ করে যে কোনো পেশার ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে যুক্তরাষ্ট্রের অলাভজনক সংস্থা উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। আর দেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।

এছাড়া বাংলা উইকিপিডিয়াই বাংলা ভাষায় লিখিত একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ। গড়ে হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতিমাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। বর্তমানে এতে বিভিন্ন পেশার উল্লেখযোগ্য জীবনী ছাড়াও মানব ইতিহাসের জ্ঞানের বিভিন্ন শাখার উপর ৮০ হাজারের বেশি বাংলা নিবন্ধ রয়েছে। গত বছর সারা বিশ্ব থেকে বাংলা উইকিপিডিয়া প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে।

Facebook Comments

Check Also

হাজীগঞ্জে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম শীর্ষক উঠান বৈঠক

স্টাফ রিপোর্টার : হাজীগঞ্জে চাঁদপুর জেলা তথ্য অফিসের আয়োজনে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম …

vv