ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুরে পুলিশ লাইনস্ মসজিদ ব্যতিত কোথাও ঈদুল আজহা নামাজে স্বাস্থবিধি মানা হয়নি

চাঁদপুরে পুলিশ লাইনস্ মসজিদ ব্যতিত কোথাও ঈদুল আজহা নামাজে স্বাস্থবিধি মানা হয়নি

বিশেষ প্রতিনিধি : চাঁদপুরে শুধূমাত্র পুলিশ লাইনস্ মসজিদে করোনা উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে অনেক দুরম্ব বজায় রেখে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করতে দেখা যায়। এ ছাড়া শহরের বিভিন্ন মসজিদ,পাড়া-মহল্লা ,মহল্লাগুলো ঘুরে কোথায়ও নজরে পড়নি স্বাস্থা বিনি মানতে। সকল মসজিদেই বিগত বছর গুলোতে যে ভাবে মুছল্লিরা নামাজ আদায় করেছে সেভাবেই গতকাল বুধবার পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করতে দেখা গেছে।

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চাঁদপুর জেলায় মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই এবারও ঈদুল আজহা সমাগত হয়। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছ্বাস থাকার কথা তা এবারও ম্লান করে দিয়েছে মহামারি কোভিড-১৯। করোনায় মৃত স্বজন, আত্মীয় ও প্রিয়জনকে হারিয়ে অনেকেই শোকে কাতর। প্রতিদিনই চাঁদপুরে শতাধিক ব্যাক্তির করোনা সনাক্ত হচ্ছে।

খোঁজ নিয়ে জানাগেছে, জেলার প্রাায় দুই শতাধিক মসজিদে এবারের ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে মাঠগুলোতে ঈদের জামাত আয়োজন করেনি এন্তেজামিয়া কমিটি। যার কারণে মসজিদ ভিত্তিক ইদের জামাত অথবা গ্রাামাঞ্চলে মসজিদের সামনের আঙ্গিনায় ঈদের নামাজ আদায় করেন মুসললীরা।

ঈদের জামাতে প্রশাসনিক কর্মকর্তারা এবং বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারাসহ সাধারণ মুসল্লিরা অংশ নেন। পরে নামাজ শেষে করোনারভাইরাস থেকে মুক্তিসহ দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

চাঁদপুর পবিত্র ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায় শহরের কালেক্টরেট জামে মসজিদ সকাল : ৭টায়। এছাড়াও সকাল ৭টায়, মসজিদে গৌরে-এ-গরিবা কমপ্লেক্সে, সাড়ে ৭টায় চাঁদপুর পুলিশ লাইন্স জামে মসজিদ, চৌধুরী জামে মসজিদ, এখানে ইমামতি করে হাফেজ মা: হুসাইন আহমেদ,তাকে সহযোগিতা করেন,হাফেজ মা: ছালিমউদ্দিন,ঐতিহাসিক পুরাণবাজার জামে মসজিদ, ঐতিহাসিক বেগম জামে মসজিদ,বাইতুল আমীন রেলওয়ে জামে মসজিদ, কোড়্রালিয়া কিতাবউদ্দীন জামে মসজিদ,চেয়ারম্যান ঘাটা বায়তুল আমান জামে সকাল ৭টায়, বড় স্টেশন জামে মসজিদ সকাল ৭টা ৪৫ মিনিট, চাঁদপুর সরকারি কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ সকাল ৮টায়, চিশতিয়া জামে মসজিদ সকাল ৮টায় (১ম) ৮টা ৪৫ মিনিটে (২য়) এবং বাবুরহাট জামে মসজিদ সকাল : ৮টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

চাঁদপুর শহরে জেলা প্রশাসনের কর্মকর্তারা ঈদের নামাজ আদায় করেন কালেক্টরেট মসজিদে। সেখানে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। পুলিশ লাইনস্ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। স্বাস্থ্যবিধি অনুসরণ করে সেখানে ঈদের নামাজ আদায় করেন চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ পিপিএম (বার)সহ অন্যান্য পুলিশ কর্মকর্তাবৃন্দ। পরে পুলিশ সুপার কর্মকর্তাদের সাথে কুশল বিনিময় করেন।

এছাড়া জেলা প্রশাসন কর্তৃক ঘোষিত ঈদ জামাতগুলো শহরের বিভিন্ন মসজিদে নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়েছে।

শহরের পুরান বাজার ঐতিহাসিক জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৭ টা ৪৫ মিনিটের সময়। এতে ইমামতি করেন পুরাণবাজার জামে মসজিদের পেশ ইমাম মুফতি মোঃ ইব্রাহীম খলীল। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কবির হোসেন। ঈদের নামাজ ও শেষে খুতবা মহামারী করোনা থেকে মুক্তি, দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

হাজীগঞ্জ ঐতিহাসিক জামে মসজিদে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল সাড়ে ৬টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায়। প্রথম নামাজের জামাতে ইমামতি করেন মসজিদের খতিব মুফতি মাওলানা আব্দুর রউফ।

ঈদের নামাজ আদায় শেষে শুরু হয় আল্লাহর নামে পশু কোরবানি দেওয়া। শহরের লোকজনের পশু কোরবানি দেয়ারমত পর্যাপ্ত স্থান না থাকায় অধিকাংশ লোকজনই শহরের মেইন সড়ক ও মহল্লার সড়কে পশু কোরবানি করেন। তবে পৌরসভার নির্দেশনা ছিলো ময়লা আবর্জনা যেন ড্রেনের মধ্যে না রাখেন। উপরে রাখা হলে পৌরসভার গাড়ী এসে নিয়ে যাবে। কিন্তু এই নিয়ম অনেকেই মানেনি। এই বিষয়ে পৌরসভার পক্ষ থেকে মাইকিংও করা হয়েছে।

এদিকে গ্রামাঞ্চলে পশু কোরবানির নিরাপদ জায়গা থাকায় ময়লা আবর্জনা কম হয়েছে। অধিকাংশ লোকজন বাড়ীর পরিত্যাক্ত স্থানেই পশু কোরবানি করতে দেখাগেছে।

Facebook Comments

Check Also

মতলব উত্তর থানার ওসির বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ, নিন্দা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরের মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ শাহজাহান কামাল এর বিরুদ্ধে সামাজিক …

Shares
vv