ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুরে পরিত্যক্ত পোল্ট্রি ফার্মে অগ্নিকান্ডে ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি

চাঁদপুরে পরিত্যক্ত পোল্ট্রি ফার্মে অগ্নিকান্ডে ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি

গোলাম মোস্তফা : চাঁদপুর শহরের ৫ নং ঘাট এলাকায় পরিত্যক্ত পোল্ট্রি ফার্মে অগ্নিকান্ডে ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আর অল্পের জন্য রক্ষা পেয়েছে দেশের পেট্রোলিয়াম কর্পোরেশনের অন্যতম তৈল কোম্পানী মেঘনা পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের ডিপো।

জানা যায় গত ২৬ মার্চ দিবাগত রাত সাড়ে ১০টার দিকে চাঁদপুর শহরের স্ট্যান্ড রোডের ৫নংঘাট এলাকায় মেঘনা ডিপোর পূর্ব পাশ্বে রোটাঃ মরহুম আক্তারুজ্জামান বাবুলের মালিকানাধীন পোল্ট্রি ফার্মটি কয়েক বছর যাবত পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

পরবর্তীতে তিনি এটি স্থানীয় নূর আলম নামে এক ব্যক্তির কাছে অটো রিকশা গ্যারেজে হিসেবে ব্যবহার করবে বলে ভাড়া দেন। কিন্তু বিদ্যুৎ সংযোগ না থাকায় নুরে-আলম এটিকে অটোরিকশার গ্যারেজ হিসেবে ব্যবহার না করে এটি গোডাউন হিসাবে ব্যবহার করেন। নুর আলম নিজেও তার পার্শ্ববর্তী ব্যবসায়ী মোঃ শাহআলম দজী নামক ব্যক্তিদের কাছে ভাড়া দেন। যার ফলে দু’জনে মিলে এটিকে গোডাউন হিসেবে ব্যবহার করা মালামাল রাখার জন্য এটি ব্যবহার করে আসছিলো।
প্রতিদিনের ন্যায় ঘটনার দিনেও তারা তাদের ব্যবসায়িক কাজকর্ম সেরে বাড়িতে চলে যায়। পরবর্তীতে খবর পেয়ে দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখেন তাদের আর কিছুই নেই।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায় সামান্য থেকেই ভয়াবহ অগ্নিকান্ডে রুপ নেয়। এই অবস্থায় মেঘনা ডিপো কর্তৃপক্ষ তাদের অগ্নি নির্বাপক যন্ত্র ও জমাকৃত পানি দিয়ে আগুনকে কিছু টা নিয়ন্ত্রণে আনেন। এ ফাঁকে ফায়ার সার্ভিসের চাঁদপুর উত্তর ও দক্ষিণসহ মোট পাঁচটি টিম ঘটনাস্থলে এসে প্রায় পৌনে এক ঘণ্টা যাবৎ চেষ্টা চালিয়ে তারা আগুনকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করেন।

ধারণা করা হচ্ছে স্থানীয় কিছু মাদকসেবী মাদক সেবনকালে তাদের কাছ থেকে যে কোনভাবে আগুন লেগে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। তবে স্থানীয় জনগণের অভিযোগ এখানে বেশ কিছু মাদকসেবী আড্ডা দেয়। আশপাশেও বিভিন্ন স্থানে তারা এই মাদকের আড্ডা দিচ্ছে। তবে মেঘনা ডিপো কতৃপক্ষ ও ফায়ার সার্ভিস যথাসময়ে ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ না করলে হয়তো বড় ধরনের দুর্ঘটনা ঘটতো। কারণ সামান্য দূরত্বের মাঝে মেঘনা পেট্রোলিয়াম কর্পোরেশনের তৈরিকৃত ৪ টি বিশাল ড্রাম রয়েছে। যা আগুনের তাপমাত্রার ছোঁয়া পেলেই ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারতো।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিত্যক্ত পোর্ল্ট্রি ফাম পাশ্বে অগ্নিকান্ডের ক্ষতিগ্রস্থ স্থান পরিদর্শন করছেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডঃ মোঃ মজিবুর রহমান ভুইয়া।

ফায়ার সার্ভিস নতুন বাজারের উপসহকারী পরিচালক ফরিদ আহমেদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পৌনে ১১টা থেকে পৌনে ১২ টা পর্যন্ত প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে ঘটনা নিয়ন্ত্রণে আনেন। তাদের ৫টি ইউনিট কার্যক্রম অংশ নেয়। তাদের ধারণা প্রায় ৫ লক্ষাধিক টাকার মতো ক্ষতি হয়েছে। তবে বিদ্যুৎ সংযোগ না থাকায় ঘটনাটি বেশি বড় আকারে ধারণ করেনি।
ঘটনা শুনে তাৎক্ষণিক চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ নাসিম উদ্দিনসহ মডেল থানার একদল পুলিশ অফিসার ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে ফায়ার সার্ভিসের কর্মীদের সহযোগিতা করেন।

এদিকে গতকাল ২৭ মাচ শুক্রবার সকালে চাঁদপুর জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের দু-দুবারের সাংগঠনিক সম্পাদক,জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারন সম্পাদক ও অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মজিবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্ত সদস্যদের সান্ত্বনা দেন।

Facebook Comments

Check Also

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে ঈদের ৩টি জামায়াত অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : সামাজিক দূরত্ব বজায় রেখে চাঁদপুরের হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে ঈদুল ফিতরের প্রথম জামায়াত …

vv