ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / চাঁদপুরে নদীতে নির্বিচারে ইলিশ শিকার বন্ধে নৌ পুলিশের সাঁড়াশি অভিযান

চাঁদপুরে নদীতে নির্বিচারে ইলিশ শিকার বন্ধে নৌ পুলিশের সাঁড়াশি অভিযান

অমরেশ দত্ত জয় : চাঁদপুরে নদীতে নির্বিচারে ইলিশ শিকার বন্ধে নৌ পুলিশের সাঁড়াশি অভিযান অব্যাহত রয়েছে। আর এই অভিযান পদ্মা-মেঘনায় পহেলা মার্চ থেকে শুরু হলেও চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এই মোট ২ মাসে নৌ-পুলিশ কখনো এককভাবে, কখনো মৎস অফিসার,কখনো কোষ্টগার্ড,আবার কখনো ম্যাজিস্ট্রেটদের সাথে নিয়ে এই অভিযানগুলো পরিচালনা করছে। যাতে করে রাত দিন ২৪ ঘন্টা নদীতে জাটকা ইলিশ রক্ষার কাজ সম্পন্ন করা যায়।
চাঁদপুর নৌ থানার এস আই ফরহাদ রাব্বী ইশান ও এএসআই পারভেজ মাহমুদ জানান,মার্চ এপ্রিল মোট ২ মাস ইলিশ সহ সব ধরনের মাছ ধরা নদীতে নিষিদ্ধ করেছে সরকার। তবুও এক শ্রেণীর অসাধু জেলে চক্র নদীতে মাছ শিকারে নানা কৌশল অবলম্বন করছে। আর তা রুখে দিতেই নদীতে আমরা ২৪ ঘন্টা উর্দ্ধতনের নির্দেশে ও জেলা টাস্কফোর্সের তত্ত্বাবধানে তৎপরতা জোড়ালো করেছি।
চাঁদপুর নৌ থানার এস আই ফরহাদ রাব্বী ইশান ও এএস আই পারভেজ মাহমুদ আরো জানান, আমরা এখন পর্যন্ত প্রায় সোয়া ৩ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল ও ৩ লক্ষাধিক টাকার জাটকা ইলিশ জব্দ করতে সক্ষম হয়েছি। জব্দকৃত জালগুলো ম্যাজিস্ট্রেটের নির্দেশনায় আগুনে পুরিয়ে ধ্বংস করা হয়েছে ও জাটকা ইলিশগুলো স্থানীয় মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে। সেই সাথে বেশ কয়েকটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করে থানা হেফাজতে রাখা হয়েছে।
২২শে মার্চ রবিবার চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ মোঃ জিহাদুল ইসলাম জানান, অসাধু জেলেদের রুখতে আমরা নদীতে অভিযান অব্যাহত রেখেছি। প্রতিনিয়ত অভিযানে অসাধু জেলেদের পেলে আটক করে আইনানুগ ব্যবস্থা নিচ্ছি।
দেশের ইলিশ সম্পদ রক্ষায় নির্দেশনা মোতাবেক নদীতে আমাদের এ ধরনের অভিযান চলমান থাকবে।
Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে সামাজিক দূরত্ব মানার বালাই নেই, চলছে চোর-পুলিশ খেলা

এস.এম ইকবাল : চাঁদপুরের জেলা প্রশাসন গত ১০ মে থেকে জেলার সব শপিংমল দোকানপাট বন্ধ রাখার …

vv