ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুরে দ্রব্যমূল্যের দাম ঊর্ধ্বগতিতে বেকায়দায় নিম্ন আয়ের মানুষ

চাঁদপুরে দ্রব্যমূল্যের দাম ঊর্ধ্বগতিতে বেকায়দায় নিম্ন আয়ের মানুষ

সজীব খান : দ্রব্যমূল্যের দাম ঊর্ধ্বগতিতে বেকায়দায় পড়েছেন  সাধারণ মানুষ। নিত্য প্রয়োজনীয় পণ্যের অত্যধিক দাম ও ক্রয়ক্ষমতার বাইরে হওয়ায় অনেকেই পরিবারের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কিনতে পারছেন না। এতে প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

তবে এ পরিস্থিতির জন্য প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং না হওয়া এবং ব্যবসায়ীদের অযৌক্তিক মুনাফা লোটার বিষয়টিকে দায়ী করেছেন সাধারণ ভোক্তারা।

সদর উপজেলার শাহমাহমুদপুরের শাহতলী  গ্রামের দিনমজুর জাকির জানান, তিনি পেশায় একজন রাজমিস্ত্রি। বর্তমানে ডাল সিজনের পরিস্থিতির জন্য দীর্ঘদিন ধরে তার কাজ বন্ধ। এ অবস্থায় নিত্য প্রয়োজনীয় পণ্যেরও দাম বেড়েছে, অনেকক্ষেত্রে তা নাগালের বাইরে। তাই পরিবারের সদস্যদের পুষ্টি চাহিদা মেটাতে পারছেন না। প্রয়োজনের তুলনায় অনেক কম খাবারে জীবন ধারণ করতে হচ্ছে তাদের।

আশিকাটি এক কৃষক জানান, করোনার রেশ এখনও কাটেনি। অধিকাংশ জমিই এখনও চাষাবাদের আওতায় আসেনি। ফলে অন্যের জমিতেও কাজ নিয়মিত পাচ্ছেন না। এর ওপর বাজারে প্রতিটি জিনিসের দাম আকাশচুম্বি। এতে প্রয়োজনের তুলনায় অনেক কম খাদ্য সামগ্রী দিয়ে দিন কাটাতে হচ্ছে তাদের।

সরেজমিনে সদর উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা গেছে এসব বাজারে কাঁচা মরিচ ২শত টাকা, শুকনো মরিচচ ১৫০ থেকে ১শত ৮০ টাতা, পেঁয়াজ ৮০ টাকা, রসুন ১শত ৫০ টাকা, বেগুন ৬০ টাকা, করল্লা ৬০ টাকা, পুঁই শাক ৫০ টাকা, সিম ১৬০, আলু ২০ টাকা,  কুঁড়ি কচু ও পটল ৪০, বরবটি ৭০, ফুলকপি ৮০ টাকা কেজি ও লাউ আকৃতিভেদে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে চাল ৫০ থেকে ৬০ টাকা কেজি, সিলভার কার্প মাছ ১২০ টাকা, পাঙ্গাস ১৩০, শরপুঁটি ১৫০, বোয়াল ৩০০-৩৫০ টাকা ও টাকিয়া মাছ ৩শত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চাঁদপুর ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির থাকলেও তেমন কাজ করে না। এর বাইরে প্রশাসনিক মনিটরিং তেমন না থাকার সুযোগে ব্যাবসায়ীরা ইচ্ছেমতো দ্রব্যমূল্য বৃদ্ধি করছেন। এক্ষেত্রে জেলার প্রতিটি বাজার ও হাটে প্রশাসনিক নজরদারি বাড়ানোর ওপর জোর দেন তিনি।

বাবুরহাট বাজারের ব্যবসায়ী মাইনুল ইসলকম মমিন বলেন, চাঁদপুরে তেমর সবজির চাষাবাদ হয়নি। এ জন্য হুর হুর করে সব কিছুর দাম বাড়ছে। বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের নজরদারি রয়েছে বলেও দাবি করেন ক্রেতা সাধারণ।

Facebook Comments

Check Also

শাহরাস্তিতে মানিক সমর্থকদের হামলায় জামাল সমর্থকের ২ জন আহত

নিজস্ব প্রতিনিধি : আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে শাহরাস্তি উপজেলার বিভিন্ন ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী …

Shares
vv