ব্রেকিং নিউজঃ
Home / স্বাস্থ্য / চাঁদপুরে ডায়াবেটিক সমিতি ও স্বাস্থ্য অধিদপ্তরের বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

চাঁদপুরে ডায়াবেটিক সমিতি ও স্বাস্থ্য অধিদপ্তরের বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

মাসুদ হোসেন : স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতি যৌথভাবে দেশব্যাপী ১৫ হতে ৩৫ বছর বয়সীদের মধ্যে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নির্ণয় বিষয়ক একটি বৈজ্ঞানিক সমীক্ষা শুরু করেছে।

এই কর্মসূচীর আওতায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ও নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে ও বাংলাদেশ গার্ল গাইডস্‌ এসোসিয়েশনের সহযোগিতায় শনিবার (১৮ সেপ্টেম্বর) চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোট সুন্দর আমজাদ আলী উচ্চ বিদ্যালয়ে কর্মসূচীটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কিশোর ও তরুণদের মাঝে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নির্ণয়ে পরীক্ষা করার পাশাপাশি দেওয়া হয় পরামর্শ। বাংলাদেশ সরকারের সকল নির্দেশনা অনুসরণ করে সমীক্ষাটিতে অংশগ্রহণকারীদের বিনামূল্যে ব্লাড সুগার, রক্তচাপ, রক্তের চর্বি, কিডনি, হার্ট, চোখ ও পায়ের জটিলতা পরীক্ষা করা হয়। এতে বাংলাদেশ গার্ল গাইডস্‌ এসোসিয়েশন কুমিল্লা অঞ্চলের গাইড, রেঞ্জার, গাইডার সহ রামপুর ইউনিয়নের ২৪০ জনকে পরীক্ষা করা হয়।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ও নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে ও বাংলাদেশ গার্ল গাইডস্‌ এসোসিয়েশনের সহযোগিতায় দেশের ৮টি বিভাগের ১টি জেলা শহর ও গ্রামে সমীক্ষাটি পরিচালিত হতে যাচ্ছে। ডা. বিশ্বজিৎ কুমার ভৌমিক জানান, সারা বাংলাদেশে ৮টি বিভাগের ১৬ টি স্থানে এই ক্যাম্পেইন চলছে । এ ক্যাম্পেইনের মাধ্যমে তারা একটা আশঙ্কার তথ্য পেয়েছেন সেটি হলো ঐ গ্রামের শতকার ৫ শতাংশ তরুণ-তরুণী ডায়াবেটিসে আক্রান্ত।

চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের পরিচালনা পর্ষদের সদস্য, বিশিষ্ট ফুট সার্জন ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা: জে আর ওয়াদুদ টিপু পাটওয়ারীকে কৃতজ্ঞতা জানিয়ে রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী বলেন, সদর উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে ৫নং রামপুর ইউনিয়নে এ আয়োজনটি করার জন্য ইউনিয়নবাসীর পক্ষ থেকে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সাথে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি, স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ গালস গাইডস্ এসোসিয়েশনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি সুন্দর আয়োজন করার জন্য।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সেন্টার ফর গ্লোবাল হেলথ রিচার্জের ডাইরেক্টর ডা. বিশ্বজিত ভৌমিক, ৫নং রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল মামুন পাটওয়ারী, চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও ইউপি সদস্য আনোয়ারা বেগম, ছোট সুন্দর এ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হারুন অর রশিদ, রামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মানিত সদস্য মোঃ মহিব উল্যাহ পাটওয়ারী, ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সম্পাদিকা রুমা আক্তার, ইউপি সদস্য আনোয়ার হোসেন আনু তপদার, বিষ্ণু মজুমদার, রিপন পাটওয়ারীসহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

Facebook Comments

Check Also

ঐক্যবদ্ধ হয়ে অপশক্তিকে রুখে দিতে হবে : শিক্ষামন্ত্রী

সাইফুল ইসলাম সিফাত : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন নির্বাচনকে সামনে রেখে একটি অপশক্তি দেশকে …

Shares
vv