ব্রেকিং নিউজঃ
Home / ইলিশের বাড়ি চাঁদপুর / চাঁদপুরে চালু হলো কৃষকের বাজার

চাঁদপুরে চালু হলো কৃষকের বাজার

বিশেষ প্রতিনিধি : কৃষকের উৎপাদিত পণ্য সরাসারি ভোক্তার হাতে পৌঁছে দিতে চাঁদপুরে চালু হয়েছে কৃষকের বাজার। আজ বুধবার দুপুরে শহরের ওয়ারলেস এলাকায় এই বাজারের উদ্বোধন করেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুর রশিদ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আখতার, জেলা বিপনন কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।

সংশ্লিষ্ট বাজার কর্তৃপক্ষ জানিয়েছেন, শহরের ওয়ারলেস বাজারে প্রতিদিন সকালে কৃষক তার উৎপাদিত পণ্যসামগ্রী এই বাজারে বিক্রয়ের জন্য নিয়ে আসবেন। শুধু তাই নয়, কোনো ধরনের মধ্যস্বত্বভোগী না থাকায় ক্রয়সীমার মধ্যেই ভোক্তারা এখান থেকে তাদের চাহিদা মতো পণ্য ক্রয় করতে পারবেন।

এদিকে, কৃষি বিপণন জোরদার প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে জেলার অর্ধশত কৃষককে নিয়ে বিশেষ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চাঁদপুর সার্কিট হাউজে দিনব্যাপী এই কর্মশালায় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা যোগ দেন।

কর্মশালায় কৃষকদের উদ্দেশ্যে কৃষি বিপনন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, সরকারের বিভিন্ন সংস্থা, ব্যাংক ইত্যাদি থেকে আপনারা স্বল্প সুদে ক্ষুদ্র ঋণ নিতে পারেন। এতে পণ্য উৎপাদনে বেশ সহায়ক ভূমিকা পালন করবে। এ সময় উৎপাদিত কৃষি পণ্য পরিবহন, সংরক্ষণ এবং বাজারজাত করতে সার্বিক সহযোগিতা চেয়েছেন কৃষকরা। এতে সভাপতিত্ব করেন, প্রকল্প পরিচালক শাহনাজ বেগম নীনা।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে কৃষিনির্ভর প্রতিটি অঞ্চলে প্রশিক্ষিত কৃষকদের নিয়ে সরকার চালু করেছে ‘কৃষকের বাজার’। তারই অংশ হিসেবে চাঁদপুরেও এই প্রথম এমন বাজার চালু হলো। এতে মধ্যস্বত্ব ছাড়া কৃষকরা তাদের উৎপাদিত কৃষিজাত পণ্য সরাসরি ভোক্তার কাছে বিক্রি করতে পারবেন। ফলে ভোক্তারাও তাজা এবং ক্রয়সীমার মধ্যে তাদের চাহিদা মতো পণ্য ক্রয় করতে সক্ষম হবেন।

Facebook Comments

Check Also

নবাগত সদর সার্কেল স্নিগ্ধার সাথে চাঁদপুর মডেল থানা পুলিশের মতবিনিময়

স্টাফ রিপোর্টার : সদ্য যোগদানকৃত চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকারের সাথে চাঁদপুর মডেল …

vv