ব্রেকিং নিউজঃ
Home / এক নজরে / চাঁদপুরে খেটে খাওয়া মানুষের মধ্যে বেঁচে আছে এমআই মমিন খান

চাঁদপুরে খেটে খাওয়া মানুষের মধ্যে বেঁচে আছে এমআই মমিন খান

গোলাম মোস্তফা : করোনাভাইরাস, যেটি মানুষকে আক্রমণের সামান্য কয়েকদিনের মধ্যেই মৃত্যুর মুখে ঠেলে দেয়। সেই আলোচিত করোনাভাইরাস নিয়ে সারা বিশ্বের জনগণ যখন আতঙ্কিত, ঠিক সেই মুহুর্তে এই ভাইরাস প্রতিরোধে এবং ভাইরাস থেকে সাধারণ খেটে খাওয়া শ্রমজীবী মানুষ রক্ষায় একা একা হেটে বা চলার পথে কাজ করছেন মানবতার ফেরিওয়ালার মতো।

চলার পথে মাস্ক বিহীন খেটে খাওয়া মানুষ দেখা মাত্রই তাকে থামিয়ে কথা বলে এ করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষার জন্য সাধারণ প্রস্তুতি বা প্রাথমিক প্রস্তুতি হিসেবে পকেট থেকে বের করে মাস্ক পড়িয়ে দেন।

শুধু তাই নয়, এবিষয়ে সচেতন হওয়ার আহ্বানও জানান তিনি। চলমান সমাজ ব্যবস্থায় এমন মানুষ বা মানবতার মানুষগুলো দেখা যায় খুব কমই। দেশের কোন শিল্পপ্রতিষ্ঠানের মালিক বা শিল্পপতি ও নন তিনি এমনকি অর্থবিত্ত স্বাবলম্বীও নন।  পরিবারের সদস্যদের নিয়ে দু’মুঠো ভাত খেয়ে বেঁচে আছেন কোনো রকমে।

পেশায় একজন দলিল লেখক। কিন্তু মন কাঁদে সবসময় খেটে খাওয়া মানুষের জন্য কিছু করার। তাই তো সামর্থের মধ্য দিয়েই তিনি এই করোনা ভাইরাস আক্রান্ত থেকে সাধারণ মানুষ রক্ষায় এমন মানবতার কাজটি করে যাচ্ছেন প্রায় সপ্তাহখানেক ধরে।

এই মানবতার একজন ফেরিওয়ালা হচ্ছেন চাঁদপুরের যুবসমাজের প্রিয় মুখ, বিশিষ্ট সমাজ সেবক, কুমিল্লা রোড সম্মিলিত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক, চাঁদপুর রেজিস্ট্রি অফিস কল্যাণ সমিতির সভাপতি, চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্য, মানবতার ফেরিওয়ালা এম আই মমিন খান। গত এক সপ্তাহ যাবৎ চাঁদপুর শহরের সাধারণ মানুষের মাঝে একের পর এক বিলি করে যাচ্ছেন মাস্ক নামক এ  উপকরণ।

মাস্ক ব্যবহারের ফলে সাধারণ মানুষ তার জীবনের তাগিদে রাস্তায় চলাফেরা ক্ষেত্রে জীবানু থেকে রক্ষা পাবে বলে তিনি  জানিয়েছেন।

করোনা ভাইরাস নামক এই মরণব্যাধি সারা বিশ্বে আলোচিত হওয়ার পর একটি অসাধু ব্যবসায়ী চক্র অতিরিক্ত টাকায়  বিক্রি করায় তা তাদের সামর্থের বাহিরে চলে গেছে। যার ফলে সাধারণ খেটে খাওয়া মানুষগুলো উপাদানটি ক্রয় করে তারা ব্যবহার করতে পারছেন না।

তাই তিনি গত এক সপ্তাহ যাবৎ সাধারণ মানুষের অর্থাৎ রিক্সাওয়ালা দিনমজুর বিভিন্ন পেশার শ্রমিকদের মাঝে তিনি এ মাস্ক  বিতরণ করা শুরু করেছেন। এটি বিতরণ অব্যাহত রাখবেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, এ পর্যন্ত প্রায় ৫ শতাধিক মাস্ক বিতরণ করেছেন।

Facebook Comments

Check Also

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে ওয়ান জিরো জিরো’র ব্যতিক্রমী উদ্যোগ

কচুয়া প্রতিনিধি : কচুয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘ওয়ান জিরো …

vv