ব্রেকিং নিউজঃ
Home / তথ্যপ্রযুক্তি / চাঁদপুরে উইকিপিডিয়া সম্প্রদায়ের যাত্রা : ২৭ সেপ্টেম্বর কর্মশালা

চাঁদপুরে উইকিপিডিয়া সম্প্রদায়ের যাত্রা : ২৭ সেপ্টেম্বর কর্মশালা

আগামি ২৭ সেপ্টেম্বর শুক্রবার দুপুর ২ টা থেকে বিকেল পর্যন্ত চাঁদপুরে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে শুরু হচ্ছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার প্রথম কর্মশালা।

এটি আয়োজনের উদ্যোগ নিচ্ছে নবগঠিত স্বেচ্ছাসেবী সংগঠন চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়। ঢাকা থেকে আগত ও বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করেন এমন দক্ষ উইকিপিডিয়ানগণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন।

এ আয়োজনের মধ্য দিয়ে ইলিশের বাড়ি চাঁদপুরে উইকিপিডিয়া সম্প্রদায়ের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। তবে এর আগ থেকেই চাঁদপুরে বেশ ক’জন স্বেচ্ছাসেবী তরুণ বাংলা উইকিপিডিয়ায় আবদান রেখে যাচ্ছেন। স্বেচ্ছাসেবী হিসেবে বাংলা উইকিপিডিয়ায় কাজ করতে আগ্রহী এবং ইন্টারনেটযুক্ত স্মার্টফোন অথবা কম্পিউটার ব্যবহারকারী যে কেউ এ কর্মশালায় অংশগ্রহণের করতে পারবেন।

উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী অলাভজনক সংস্থা উইকিমিডিয়া’র বাংলাদেশি চ্যাপ্টার ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ দেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে। ‘চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়’ উইকিমিডিয়া বাংলাদেশের তত্ত্বাবধানে চাঁদপুর জেলা সম্পর্কিত তথ্য বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকোষে যুক্ত করাসহ বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করবে।

উইকিপিডিয়া কী, কেনো, এটি কীভাবে কাজ করে এবং বাংলা উইকিপিডিয়া চালু হওয়ার ইতিহাস, উদ্দেশ্য ও এতে অবদান রাখাসহ বিভিন্ন বিষয় নিয়ে কর্মশালাটি পরিচালনা করবে উইকিমিডিয়া বাংলাদেশ।

এছাড়াও আলোচকগণ উপস্থিত আগ্রহী অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দিবেন।
উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর থেকে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের যাত্রা শুরু হয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশ কর্তৃপক্ষ এ বিষয়ে উইকিমিডিয়ার অফিসিয়াল সাইটে একটি পাতা খুলেছে। ভবিষ্যতে সম্প্রদায়টির সব কার্যক্রম এতে যুক্ত হবে।

এ স্বেচ্ছাসেবী সংগঠনটি উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পগুলোতে চাঁদপুর এবং সংশ্লিষ্ট বিষয়বস্তু সমৃদ্ধকরণে কাজ করবে। এছাড়া চাঁদপুরে উইকিমিডিয়া প্রকল্পকে পরিচিত করা, চাঁদপুরের শিক্ষার্থী ও অন্যান্যদের মধ্যে মুক্ত বিশ্বকোষসহ মুক্ত এই জ্ঞানভান্ডারের সাথে পরিচয় করিয়ে দেয়া এবং তাঁরা যাতে কার্যকরি উপায়ে সেগুলো ব্যবহার করতে পারে তা নিশ্চিত করবে।

এছাড়া স্থানীয়ভাবে বিভিন্ন সমমনা শিক্ষা-প্রতিষ্ঠান, সংস্থা, জাদুঘর ও অন্যান্যদের সাথে যৌথভাবে উইকিমিডিয়ার শিক্ষামূলক কার্য প্রচার ও প্রসারে বিভিন্ন কর্মশালা, সেমিনার, সম্মেলন, ফটোওয়াক এবং আড্ডার আয়োজন করবো।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের শিক্ষামূলক কাজের প্রসারে কাজ করাসহ উইকিমিডিয়ায় বিদ্যমান শিক্ষামূলক বিষয়বস্তু ব্যবহারে উৎসাহ প্রদান করে শিক্ষায় কার্যকরী ভূমিকা পালন করবে।

আগামি ২৭ সেপ্টেম্বর এ সংগঠনটির একটি কার্যকরি কমিটি ঘোষণা করা হবে। আগ্রহীরা উন্মুক্ত কর্মশালায় যোগ দিতে ফেসবুক ইভেন্টে যোগ দিতে পারেন, আলাদা রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। কর্মশালার আয়োজনকারীদের সাথে যোগাযাগ করতে চাইলে বা কর্মশালা সম্পর্কে জানতে চাইলে মোবাইলে যোগাযোগ করতে পারেন- দেলোয়ার হোসাইন -০১৮১২ ৯২৮ ৫২৩ ও আবদুল গনি – ০১৭১৮ ২১১ ০৪৪।

প্রেস বিজ্ঞপ্তি, ১৮ সেপ্টেম্বর ২০১৯

Facebook Comments

Check Also

প্রথম ট্রান্সপোর্ট সপ্তাহ উদযাপন করলো ডিআইইউ ট্রান্সপোর্ট পুল-২০১৯

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবহন পুল কর্তৃক “ডিআইইউ প্রথম ট্রান্সপোর্ট সপ্তাহ ২০১৯ শুরু হয়েছে ২৭ জুলাই, …

vv