ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / চাঁদপুরের চরাঞ্চলে জমজমাট ইলিশের হাট

চাঁদপুরের চরাঞ্চলে জমজমাট ইলিশের হাট

প্রিয় চাঁদপুর প্রতিবেদক : চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর পশ্চিম পাড়ের বিভিন্ন চরাঞ্চলে নিয়মিত বসছে জমজমাট ইলিশের হাট। বিশেষ করে মতলব উত্তরের দক্ষিণ বোরচরে ও চরউমেদে রাতে ইলিশের হাট বসলেও এখন দিনের বেলায়ও হাট বসছে। প্রশাসন মা ইলিশ রক্ষার জন্য মেঘনা নদীর পূর্বাঞ্চলে অভিযান চালালেও পশ্চিমাঞ্চল থাকছে অরক্ষিত। ঝাঁকেঝাঁকে ধরা পড়ছে মা ইলিশ। বিক্রি হচ্ছে পানির দামে। তবে প্রতিদিন কোটি টাকারও বেশি পাইকারী বেচাকেনা হচ্ছে ।

স্থানীয় সূত্রে জানা গেছে, পদ্মা-মেঘনা নদীর পশ্চিম পাড়ে মা ইলিশের আড়তগুলো সবচেয়ে জমজমাট। এখানে অনেক জনপ্রতিনিধিরও মা ইলিশের আড়ত রয়েছে। রয়েছে স্থানীয় প্রভাবশালী নেতাদের আড়ত। এসব আড়তে দিনে-রাতে কোটি টাকার ওপরে বেচাকেনা হয় বলে জানান কয়েকজন আড়তদার। পাইকারী ছাড়া এখানে কোনো রকমের খুচরা বিক্রি হয় না। নৌপথে এখানকার মা ইলিশ যাচ্ছে রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে।

স্থানীয় একটি মসজিদের ইমাম নাম প্রকাশ না করার শর্তে জানান, এখানে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি ও প্রভাবশালীরা জড়িত আছে বলেই যে যার মতো করে মা ইলিশগুলো ধরছে এবং হাট বসিয়ে বিক্রি করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চরাঞ্চলে মা ইলিশের আড়তগুলো তুলনামূলক বেশি জমজমাট থাকে সকাল ১০টা থেকে দুপুর ২টা, বিকেল ৪টা থেকে সন্ধ্যা ও রাত সাড়ে ৭টা থেকে মধ্যরাত পর্যন্ত। অন্য সময়েও মাছ আসে তবে তুলনামূলক কম। পদ্মা-মেঘনা নদীর পাড়ের স্থায়ী মৎস্য আড়তগুলো বন্ধ থাকলেও মেঘনা পাড়ের লঞ্চঘাট সংলগ্ন অঞ্চল, মেঘনার পূর্ব ও পশ্চিম পাড়ের বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে মা ইলিশ। এছাড়া বাড়ি বাড়ি গিয়েও মা ইলিশ ফেরি করে বিক্রি করা হচ্ছে।

দিনের বেলায় নদীতে পূর্বাঞ্চলের জেলেদের মাঝে পুলিশি আতঙ্ক থাকলেও সন্ধ্যার পর তা কেটে যায়। তবে পদ্মা-মেঘনা নদীর পশ্চিমাংশের নদীতে জেলেদের কোনো রকমের ভয় কাজ করে না। কেননা সেখানে মা ইলিশ রক্ষাকারী টাস্কফোর্স তেমন একটা যায় না বল্লেই চলে। আর গেলেও তাদের ওপর জেলেরা হামলা চালায়।

এ ব্যাপারে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, মা ইলিশ রক্ষায় অভিযান অব্যাহত রয়েছে। বহু জেলেকে কারাদণ্ড দেয়া হয়েছে। তবে এত বিশাল নদী এলাকা দিন-রাত পাহারা দেয়া খুবই কঠিন কাজ। জনপ্রতিনিধিদের সহযোগিতা ও জেলেদের মধ্যে সচেতনতা না আসলে এ অভিযান সফল করা অসম্ভব।

Facebook Comments

Check Also

হাজীগঞ্জ বাকিলা ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে একাধিক প্রার্থী মাঠে

স্টাফ রিপোর্টার : আসন্ন হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সকল ওয়ার্ড ও ইউনিয়নের সম্মেলন সম্পন্ন করার প্রস্তুতির …

vv