ব্রেকিং নিউজঃ
Home / বাংলাদেশ / জাতীয় / চাঁদপুরসহ সারদেশে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে অংশগ্রহণ ৩১ লাখ শিক্ষার্থী

চাঁদপুরসহ সারদেশে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে অংশগ্রহণ ৩১ লাখ শিক্ষার্থী

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী রোববার (১৮ নভেম্বর)। গত বছরের তুলনায় এবার প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থী ২৮ হাজার ৮২৬ জন কমেছে, অপরদিকে ইবতেদায়িতে ২৩ হাজার ৪৭২ জন বেড়েছে।প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান (ফিজার) এসব তথ্য জানান।

এতে চাঁদপুর জেলার ১শ’ ৫৬টি কেন্দ্রে ৫৪ হাজার ৯শ’ ৩৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেবে ৪৭ হাজার ৯শ’ ৮৬ জন আর ইবতেদায়ী সমাপনীতে অংশ নেবে ৬ হাজার ৯শ’ ৪৯ জন পরীক্ষার্থী। এবছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি।

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৪হাজার ৭শ’ ১১জন ছাত্র অংশ নিবে আবর ৩০ হাজার ২শ’ ২৪জন ছাত্রী পরীক্ষায় অংশ নিবে। ছাত্রদের তুলনায় ৫হাজার ৫শ’ ১৩জন ছাত্রীর সংখ্যা বেশি।১৮ নভেম্বর সকাল ১০ টায় এক ও অভিন্য সময় সূচিতে সারা দেশ ব্যাপির ন্যায় চাঁদপুর জেলার ৮ উপজেলায় এ পরীক্ষা শুরু হবে।

নিয়ন্ত্রণ কক্ষ :

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলায় পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খেলা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৯৭৭ ও ই-মেইল [email protected] এবং অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৫৫০৭৪৯১৭, ০১৮৫৫০৮০৩০৭ ও ০১৭১২১০৬৩৬৯। ই-মেইল[email protected]। নিয়ন্ত্রণ কক্ষ থেকে পরীক্ষা সংক্রান্ত সব তথ্য জানা যাবে।’

পরীক্ষার বিস্তারিত সময়সূচি :

প্রাথমিক সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

বার্তাকক্ষ
১৫ নভেম্বর ২০১৮

Facebook Comments

Check Also

মতলব উত্তরে স্কুল গেইটে ধুমপান বিরোধী সচেতনতামূলক বিলবোর্ড

মনিরুল ইসলাম মনির : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান এবং এর প্রাঙ্গণ পাবলিক প্লেসে ‘ধুমপান …

vv