ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / চাঁদপুরসহ বিভিন্ন জেলায় করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে SADO

চাঁদপুরসহ বিভিন্ন জেলায় করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে SADO

মাসুদ হোসেন : করোনা মহামারীর এই দূর্যোগ মুহুর্তে চারদিকে যখন অক্সিজেন সংকটে হাহাকার করে অসহায় মানুষগুলো। ঠিক তখনি এই মানুষগুলোর পাশে অক্সিজেন সেবা নিয়ে পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন মানবতাবাদী সংগঠন সোস্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (SADO)।
রাজধানীসহ চাঁদপুর ও নারায়নগঞ্জের প্রতিটি এলাকায় হট লাইনের মাধ্যমে আসা অনুরোধ অসহায় ব্যক্তিদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন এই সংগঠনটি। খোঁজ নিয়ে জানা যায়, গত ১৩ এপ্রিল রাজধানী ঢাকাতে ৪টি সিলিন্ডার ক্রয়ের মাধ্যমে সংগঠনটি অক্সিজেন সিলিন্ডার সেবা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করে।
সোশ্যাল মিডিয়ার কল্যাণে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য পরিচালিত হট লাইনে প্রচুর ফোন কল আসতে থাকে। সংগঠনটি ও ক্ষুদ্র পরিসরে তাদের সেবা চলমান রাখে। এরই মধ্যে সংগঠনের চাঁদপুর এবং  নারায়নগঞ্জ জেলা ইউনিটের সদস্যদের মাধ্যমে জানা যায় যে, চাঁদপুর ও নারায়নগঞ্জ জেলায় অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করা জরুরি। তারই  পরিপ্রেক্ষিতে গত ২৫ এপ্রিল থেকে চাঁদপুর এবং নারায়নগঞ্জ জেলায় করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করে সংগঠনটি।
সংগঠনটির মুখপাত্র মোঃ কাউছার হোসাইন জানান, হঠাৎ করে দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়া এবং সেই সাথে মুত্যুর সংখ্যা শতাধিক ঘরে দেখে সংগঠনের কেন্দ্রীয় কমিটির জরুরি সভার সিদ্ধান্ত অনুয়ায়ী করোনার রোগীদের অক্সিজেন সিলিন্ডার সেবা দিয়ে পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। চারটি সিলিন্ডার দিয়ে গত ১৩ এপ্রিল ঢাকা শহরে শুরু করলেও ইতোমধ্যে সিলিন্ডার সংখ্যা দশে পৌঁছেছে। এই অক্সিজেন সেবাটি সম্পূর্ণ বিনামূল্যে করোনা রোগীরা পাচ্ছেন। স্বেচ্ছাসেবীরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে রাত-দিন এ সেবা চলমান রেখে চলছে। দিনদিন বাড়ছে সিলিন্ডারের জন্য হাহাকার।
সংগঠনটির মুখপাত্র কাউছার হোসাইন সমাজের বিত্তবানদের কাছে আহবান জানিয়েছেন যে, মানবিক এ সংগঠনটির পাশে এসে মানবিক কাজ গুলোকে ত্বরান্বিত করতে।
আলোচনার এক পর্যায়ে মুখপাত্র জানান, সংগঠনটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে যাত্রা শুরু করে। বর্তমানে সংগঠনটির কার্যক্রম পাঁচটি জেলায় চলমান। সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয় ঢাকার মোহাম্মদপুরে। সাংবিধানিকভাবে সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন। প্রতিষ্ঠার পর থেকে অসহায় মানুষদের পাশে নানামুখী কার্যক্রমের মাধ্যমে পাশে এসে দাঁড়াচ্ছে সংগঠনটি।
বিগত বছরগুলোতে পাঁচ শতাধিক পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণের পাশাপাশি দরিদ্র মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষা সামগ্রী বিতরণ, অসহায় ওবসুবিধাবঞ্চিত মানুষগুলোর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, শারীরিকভাবে অক্ষম মানুষদের মাঝে হুইল চেয়ার বিতরণ, চিকিৎসা নিতে অক্ষম মানুষদের জন্য চিকিৎসা সহায়তা কার্যক্রম, প্রতিটি ঈদে সবার সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার নিমিত্তে ঈদ সামগ্রী বিতরণ, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপনের পাশাপাশি পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, বিভিন্ন মাদরাসায় এতিম শিশুদেরকে ইফতার করানোসহ পবিত্র কোরআন মাজিদ বিতরণ, করোনাকালীন সময়ে করোনার প্রকোপ মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি বিনামূল্যে মাস্ক বিতরণসহ নিম্নবও মধ্যবিত্ত শতাধিক পরিবারের মাঝে আর্থিক অনুদানসহ খাদ্য সামগ্রী বিতরণ, এছাড়াও বিভিন্ন দূর্যোগকালীন সময়ে সংগঠনটি দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে। সেইসাথে সংগঠনটির উদ্যোগে সারাবছর বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম চলমান রয়েছে।
সংগঠনটির সভাপতি মোঃ মাহামুদ হোসাইন জানান আমাদের এ কার্যক্রমগুলো মূলত সদস্য ও শুভানুধ্যায়ীদের অর্থায়নে পরিচালিত হয়ে আসছে। গ্রামীণ অসহায় মানুষদের জন্য আশার আলো হয়ে সংগঠনটি কাজ করে যাচ্ছে। বৃহত্তর পরিসরে সংগঠনটির সেবা প্রদান করার জন্য সমাজের সর্বস্তরের সহযোগিতা একান্ত জরুরি।
সংগঠনের উপদেষ্ঠা সাবরিনা আফরিন জানান, মহামারীতে বিপদগ্রস্ত সকল মানুষের পাশে দাঁড়ানোকে আমরা নিজেদের দায়িত্ব ও কর্তব্য বলে মনে করি। মহান সৃষ্টিকর্তা আমাদের এ কাজের যোগ্য মনে করেছেন বিধায় আমরা মানুষের বিপদের সময় তাদের পাশে দাঁড়াতে পারছি- এ আমাদের অনেক বড় অর্জন। আমার বিশ্বাস Social Aider Development Organization এর মতো মানবিক সংগঠনকে সাহায্য করলে কেউ অন্তত নিরাশ হবেনা। এ সংগঠনের এক একজন স্বেচ্ছাসেবী যেনো এক একজন মানবতার দূত। কোনো বিনিময়ের আশা না করে, তাঁরা মানুষের যেকোনো বিপদে ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করছে।
করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য হটলাইনঃ
০১৯২০৯৪৭১৭১ (ঢাকা)
০১৮১৮৩৬৬৫২২ (চাঁদপুর)
০১৬২৮৯৬৪১২৭ (নারায়নগঞ্জ)
Facebook Comments

Check Also

আওয়ামী লীগই যেকোনো দুর্যোগ সংগ্রামে নেতৃত্ব দিয়েছে : রুহুল এমপি

মনিরুল ইসলাম মনির : এডভোকেট নুরুল আমিন রুহুল বলেছেন, আওয়ামী লীগ শুধু ক্ষমতায় থেকে মানুষের …

Shares
vv