ব্রেকিং নিউজঃ
Home / বাংলাদেশ / জাতীয় / চাঁদপুরসহ উপকূলীয় জেলা সমূহে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান: ৭ নম্বর বিপদ সংকেত

চাঁদপুরসহ উপকূলীয় জেলা সমূহে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান: ৭ নম্বর বিপদ সংকেত

মাসুদ হোসেন : দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‌‘আম্ফান’ এ পরিণত হয়েছে। যেটি ক্রমশই গতি বেড়ে ভয়াবহ হচ্ছে। ঘূর্ণিঝড় আম্ফানের বাতাসের গতি এখন ঘণ্টায় ২১০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকার সাগর খুবই বিক্ষুব্ধ।
মঙ্গলবার (১৯ মে) শেষরাত থেকে বুধবার  (২০ মে) বিকেল বা সন্ধ্যার মধ্যে প্রবল এই ঘূর্ণিঝড় বাংলাদেশ অতিক্রম করবে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।
সোমবার (১৮ মে) আবহাওয়াবিদ মোঃ বজলুর রশিদ ১৮ নম্বর এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলেন, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ (চার) নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ (সাত) নম্বর পুনঃ ৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাটি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ (সাত) নম্বর বিপদ সংকেত পুনঃ ৭ (সাত) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।
তিনি বলেন, সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সেগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
ঘূর্ণিঝড় ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাটি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিন্মাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। সেই সাথে ঘূর্ণিঝড় অতিক্রমকালে এসব এলাকাগুলোতে ভারি থেকে অতি ভারি বর্ষণসহ ঘন্টায় ১৪০-১৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝঢ়ো হাওয়া বয়ে যেতে পারে।
ঘূর্ণিঝড় আম্পান এর প্রস্তুতির জন্য সোমবার(১৮ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় চাঁদপুর জেলার উপকূলীয় ১৯ টি ইউনিয়নের চেয়ারম্যান, সচিব ও সংশ্লিষ্ট পিআইও, ইউএনও, ডিডিএলজি এর সাথে জুম অনলাইনে সভা করেন সম্মানিত জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান।  এর আগে রবিবার রাতে জুম অনলাইনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।
এমনটাই নিশ্চিত করছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।
তিনি বলেন, ঘূর্ণিঝড় “আম্পান” ধেয়ে আসছে। সবাই সতর্ক হই। চাঁদপুরসহ উপকূলীয় জেলাসমূহের জন্য ৭ নম্বর বিপদ সংকেত।
Facebook Comments

Check Also

কচুয়ায় টিসিবির পণ্য পাচার কালে আটক ২

মোঃ রাছেল, কচুয়া : চাঁদপুরের কচুয়ায় টিসিবি’র পণ্য পাচার কালে পণ্যসহ ডিলার ও সিএনজি চালককে হাতেনাতে …

vv