ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় মতলব উত্তর / ঘনিয়ারপাড়-তালতলী ও বড় মরাদোন সড়কে বসছে ‘ইট-বালি’
মতলব উত্তর উপজেলার ঘনিয়ারপাড়-তালতলী ও বড় মরাদোন সড়কে গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (এইচবিবি) করণ কাজ এগিয়ে চলছে।

ঘনিয়ারপাড়-তালতলী ও বড় মরাদোন সড়কে বসছে ‘ইট-বালি’

মনিরুল ইসলাম মনির : গ্রামীণ মাটির রাস্তা রক্ষা ও টেকসই করার লক্ষ্যে হেরিংবোন বন্ড (এইচবিবি) পদ্ধতি অবলম্বন করে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার ঘনিয়ারপাড়-তালতলী হয়ে উপজেলা হাসপাতাল (বড় মরাদোন) পর্যন্ত ১.৭৫ কি.মি.সহ ৯০ কি.মি. মাটির সড়কের ওপরে বালি ও পাকা ইট বিছানো হচ্ছে। রাস্তা মেরামত ও রক্ষণাবেক্ষণ ব্যয় কমিয়ে আনার লক্ষ্যে বিদ্যমান মাটির রাস্তার ওপরই এইচবিবি করা হচ্ছে।

ঘনিয়ারপাড়-তালতলী হয়ে উপজেলা হাসপাতাল (বড় মরাদোন) পর্যন্ত ১.৭৫ কি.মি. সড়ক হেরিংবোন বন্ড কাজের ঠিকাদার কাউন্সিলর আবদুল মান্নান বেপারী ও আল-আমিন সরকার। কাজের তদারকি করছেন মতলব উত্তর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোসেন মজুমদার। এ রাস্তাটি পাকা করায় এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।

ঠিকাদার আবদুল মান্নান বেপারী বলেন, এ সড়কটি গুরুত্বপূর্ণ তাই ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি’র নিজ মন্ত্রণালয় থেকে বরাদ্ধ দিয়ে সড়ক পাকাকরণের কাজ করছি। কাজের গুণগত মান বজায় রেখে ভালো মানের ইট ও বালি দিয়ে রাস্তার কাজ করছি।

গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (এইচবিবি) করণ’ প্রকল্পের আওতায় যেখানেই মাটির রাস্তা, সেখানেই ইট ও বালি বিছানো হচ্ছে। মতলব উত্তর উপজেলার গ্রামীণ এলাকায় কোনো মাটির সড়কই আর থাকবে না বলে দাবী করেন মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।

মতলব উত্তর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোসেন মজুমদার বলেন, প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে উপজেলার সকল মাটির রাস্তার ওপর ইট-বালি বিছানো হবে। আমাদের সম্পদ সীমিত, কিন্তু চাহিদা সীমাহীন। এর মধ্যেই পর্যায়ক্রমে সকল গ্রামীণ মাটির রাস্তার ওপর হেরিংবোন বন্ড (এইচবিবি) করা হচ্ছে। এর ফলে বর্ষা মৌসুমে একদিকে যেমন সড়কগুলো রক্ষা পাবে, অন্যদিকে তেমনি গ্রামীণ জনগোষ্ঠীর ভোগান্তি কমবে।

মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনুজর আহমদ বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ও মানণীয় মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি’র উদ্যোগে গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (এইচবিবি) করণ’ প্রকল্পের মাধ্যমে এ উপজেলায় ৯০ কি.মি. রাস্তা পাকাকরণ হচ্ছে। যা এ অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।

Facebook Comments

Check Also

ছেংগারচর পৌর শ্রমিক লীগের সম্মেলন প্রস্তুতি সভা

মতলব উত্তর ব্যুরো: মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌর শ্রমিক লীগের সম্মেলন প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। …

vv