ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / খেজুর গাছ থেকে রস সংগ্রহে ব্যস্ত চাঁদপুরের গাছিরা
ছবিটি হাজীগঞ্জের নোয়াহাটা সাকচিপাড়া সড়ক থেকে তোলা।

খেজুর গাছ থেকে রস সংগ্রহে ব্যস্ত চাঁদপুরের গাছিরা

মাসুদ হোসেন : শীতের আগমনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খেজুর রস সংগ্রহের জন্য গাছগুলোর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাঁদপুরের ৮ উপজেলার গাছিরা। এখন হেমন্তকাল মাঠ থেকে আমন ধান কাটা মাড়াইয়ের কাজ চলছে। নতুন ধানের মৌ মৌ গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ছে। সেই সাথে এই মধুবৃক্ষেও এসেছে রস। এর বেশিরভাগই দেখা যায় বিভিন্ন উপজেলার গ্রামাঞ্চলে।
খেজুর রস সংগ্রহ করার জন্য আগেই খেজুরগাছ ঝরার কাজ করে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করতে হয়। তাইতো এখন খেজুরগাছের ডালপালা কেটে-ঝেড়ে ফেলে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করার কাজ চলছে। হেমন্ত, শীত ও বসন্ত এ ঋতুতে খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা হয়ে থাকে।
শীত শুরুর সাথে সাথে গাছিরা ইতোমধ্যেই খেজুরগাছ প্রস্তুত করে রস আহরণের কাজ শুরু করেছে। খেজুরের রস ও খেজুর গুড় দিয়ে তৈরি বাংলার ঐতিহ্য পিঠা-পায়েস শীতের সময়ের অন্যতম আকর্ষণীয় খাবার। যদিও সেই সোনালী দিন আজ আর নেই। তবুও জেলার বিভিন্ন এলাকার গাছিরা খেজুর গাছ তৈরির কাজ শুরু করেছেন। আবার কেউ কেউ আগে ভাগেই খেজুর গাছ পরিচর্যার কাজ সেরে ফেলেছেন।
এ নিয়ে চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের গাছি মো. মমিন তালুকদার জানান, সে এবছর ১১টি খেজুরগাছ থেকে রস সংগ্রহ করে। তবে আগের তুলনায় খেজুর গাছের সংখ্যা অনেকটাই কমে গেছে। যেগুলো আছে সেগুলোতে এখন ডালপালা কেটে-ঝেড়ে হাড়ি লাগানো হচ্ছে।
আবার কিছু কিছু গাছ থেকে রস সংগ্রহ চলছে। তিনি জানান, গত বছরের দামেই এ বছরও হাড়ি প্রতি ৫’শ টাকা দামে রস বিক্রি করা হচ্ছে। তবে এর চাহিদা ব্যাপক হারে রয়েছে।
Facebook Comments

Check Also

শাহরাস্তি ইউএনও শিরিন আক্তারের কর্মদক্ষতায় শ্রেষ্ঠত্ব অর্জন

মোঃ মাসুদ রানা : চাঁদপুরের শাহরাস্তি উপজেলা ইউএনও শিরিন আক্তার তার কর্মদক্ষতার মূল্যায়নের শ্রেষ্ঠত্ব অর্জন …

vv