ব্রেকিং নিউজঃ
Home / মতামত / করোনায় শিক্ষা নিন

করোনায় শিক্ষা নিন

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : করোনায় পরিশুদ্ধ হোক মানুষের জীবন,  জাগ্রত হোক বিপন্ন মানবতা, আত্ম অহামিকা দূর করে আল্লাহর দেয়া ক্ষনিকের  জীবনকে ভালো কাজে ব্যায় করি,  রাজনিতি, সমাজনিতি, সাংস্কৃতি যে যাই করি বা করেননা কেন তা যেন মানবকূলের উপকারে আসে সে চিন্তা করেই করতে হবে।

সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও বিশিষ্ট অভিনেতা শিমুল জাকারিয়া ভাই এর মাধ্যমে লিখুনিতে উৎসাহ পেয়েছি,  তিনি নিজেও একজন ভালো মানুষ, সম্প্রতি গুলশান এলাকায় রাস্তার পাশে বসে বয়স্ক এক ব্যাক্তিকে চিরুনী বিক্রি করতে দেখে তিনি ভাবতে লাগলেন করোনা ভাইরাস এর কারনে রাস্তায় ক্রেতা শুন্যবস্থায় কার কাছে তিনি এই চিরুনী বিক্রি করবেন?  অফিসে গিয়ে মনে শান্তি না পেয়ে তিনি অফিসের আরেক কলিগ রাজিব সাহ কে ব্যাপারটি খুলে বল্লেন এবং দুইজনে মিলে এসেই সেই রাস্তার ধারে বসা চিরুনী বিক্রেতা কে মানবিক সাহায্য দিলেন। এটা সম্ভব হয়েছে শিমুল ভাইয়ের মাঝে মানবতাবোধ আছে বলে।

আবার অনেকেই আছেন এমন দৃশ্য দেখে না দেখার ভান করে চলে যান। এরাও তো মানুষ – শুধু নেই তাদের মাঝে মানবতার হুশ- তাই জেগেও থাকেন বেহুশ।

সেই বোধের বয়স থেকেই আমি এটা বিশ্বাস করি যে, এই পৃথিবীতে বড় বড় যে বিপর্যয়গুলো ঘটেছে- তার পিছনে কোন না কোন পারমার্থিক কারন বিদ‍্যমান ছিল এবং থাকে। এই  সৃষ্টিজগতের স্রষ্টা নিশ্চয়ই চান না- উনার নির্ধারিত সময়ের আগেই পৃথিবী ধ্বংস হয়ে যাক। আর তাইতো- মানুষ যখন ধ্বংসের উন্মত্ততায় মত্ত হয়ে যায়, কালের বিনাশে মরিয়া হয়ে উঠে, ধর্মের নামে অধর্মের কাজে লিপ্ত হয়, সৃষ্টির সেরা জীব মানুষ যখন অমানুষে পরিনত হয়, বিবেক বুদ্ধি লোপ পেয়ে যায়, ক্ষমতার দম্ভে- খ্যাতির দম্ভে- বিত্তের দম্ভে অন্ধ হয়ে যায়, মানবিকতা মাথা কুটে মরে পাষাণ হৃদয়ে, মানুষ ও প্রকৃতির প্রতি ভালোবাসা যখন অবহেলায় ধুলায় গড়াগড়ি খায়, মানুষ ভুলে যায় বিধাতার অবদান-  তখন সৃষ্টিকর্তা ক্ষুব্ধ হয়ে যান-  প্রকৃতির ভারসাম‍্য বজায় রাখতে, পৃথিবীকে নতুন রূপে সাজাতে ঝড়-ঝঞ্ঝা, টর্নেডো, সুনামি, ভূমিকম্প, অগ্নুৎপাত, দাবানল, বন‍্যা, খরা, মহামারী, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, অভাব ও অনটনের মাধ‍্যমে বুঝিয়ে দেন; যে, অহংকার করবার মালিক একমাত্র তিনিই- থামিয়ে দেন মানুষের বাড়াবাড়ি- তখন মানুষের পৃথিবীতে দেখা দেয় হাহাকার আর আহাজারি। মানুষ তখন কেবল তাকিয়ে থাকে আকাশের দিকে, করজোড়ে।

আবার এটাও তিনি শিক্ষা দিতে ভুলেন না- কোন কষ্টই চিরস্থায়ী নয়। ধৈর্য্য ধারন করতে বলেছেন, বলেছেন- রাতের আঁধার পেরিয়ে সকাল আসবে অবশ্যই। মানব সভ‍্যতার ইতিহাসে এমন সকাল সৃষ্টিকর্তা মানুষকে উপহার দিয়েছেন অগনিত বার- আবারও দিবেন নিশ্চয়ই, ইনশাআল্লাহ। তাহলে এবারের কেন এই করোনায় মানুষ এত আতংকিত ? এবার কেন পৃথিবীর ছোটবড় সবদেশের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সবচেয়ে দরিদ্র মানুষদের দিন কাটছে উদ্বেগ আর উৎকণ্ঠায় ? আবার ফিরে যেতে পারবে কিনা জীবনের উৎসবে- রাত পার হচ্ছে এই আশংকায় ?

কোথায় এখন সেইসব ক্ষেপণাস্ত্র, মারণাস্ত্র বা মিসাইল-যা দিয়ে করোনা প্রতিহত করা যাবে ? মানুষ বারবার ভুলে যায় আল্লাহ তালাহর ক্ষমাকে। তাই এবার তিনি বুঝিয়ে দিচ্ছেন- বড় কোনো শক্তির কাছে নয়- অতি ক্ষুদ্র এবং অদেখা এক আণুবীক্ষণিক ভাইরাসের দাপটে পুরো দুনিয়ায় ভয়াবহ অচলাবস্থায় তৈরি হতে পারে ! অতএব, আমরা যেন সরে আসি আমাদের সকল প্রকার দাম্ভিকতা থেকে-  আমাদের অক্ষমতা থেকে- আমাদের লোভ, লালসা থেকে- পৃথিবীকে বিনষ্ট করার পাঁয়তারা থেকে।

আরেকটা বিষয় লক্ষনীয়, এর আগেও বিভিন্ন পরিস্থিতিতে মানুষের মৃত্যু হয়েছে। সেই মৃতদেহের যথানিয়মে সৎকার হয়েছে- কিন্তূ এবারের মৃত্যুর মিছিলে- স্বজন দেখছেনা স্বজনের মুখ- করোনা এমনই এক অসুখ !!

তার মানে মানুষ বুঝে গেছে তার মৃত্যু হলেও চিত্রটা এমনই হবে- তারমানে মানুষ নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে। আরে ভালোবাসে বলেই নিজেকে রক্ষার জন‍্য কিনা করছে- মাস্ক, গ্লাভস আর ঘরে থেকেও ঘনঘন সাবান দিয়ে হাত ধুচ্ছে, প্রতিক্ষনে নিজেকে স‍্যানিটাইজ করছে, বাঁচার জন‍্য।

তো এতোই যখন ভালোবাসেন- তো আসুন, বাহ‍্যিক স‍্যানিটাজেশনের সাথে সাথে ভেতরের কলুষিত হৃদয়ের ও স‍্যানিটাইজ করি- উপলব্ধি করি মানুষ ও প্রকৃতির বিপক্ষে যায় এমন কর্ম তৎপরতা থেকে বিরত থাকি…

আসুন, নদীর কাছে যাই- সাঁতার কাটি বোধের নদীতে- ফিরিয়ে দেই নদীর নাব‍্যতা, পাহাড়ের কাছে যাই- ঝেরে ফেলি মনের ক্ষুদ্রতা, পশু-পাখী, জীব-জন্তুর কাছে ফিরিয়ে দেই অরন‍্যের দিনরাত্রি, আর সুনীল আকাশকে ফিরিয়ে দেই নির্মল বাতাস- এরাই আমাদের দিবে বেঁচে থাকার নির্ভেজাল অক্সিজেন- যা আমরা মজুদ করিনা। আসুন হয়ে উঠি- সেরা জীব ! আশরাফুল মাখলুকাত !!!

লেখক পরিচিতি : সাংবাদিক, নাট্যকার, লেখক, কবি প্রতিষ্ঠাতা সভাপতি – রিয়াদ বাংলাদেশ থিয়েটার ও শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠী, চাঁদপুর।

Facebook Comments

Check Also

সাংস্কৃতিক পরিবারের পাশে সফিক মজুমদার

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ …

vv