ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / কচুয়ায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত
কচুয়ায় স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এক বর্ণাঢ্য র‌্যালী’র একাংশ।

কচুয়ায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

মো: রাছেল, কচুয়া : “মুজিব বর্ষের অঙ্গীকার যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার” এই প্রতিপাদ্য কে সামনে রেখে কচুয়ায় বিশ্ব যক্ষ্মা দিবস- ২০২১ পালিত হয়েছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপেক্সের আয়োজনে ও ব্র্যাকের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এক বর্ণাঢ্য র‌্যালী ও স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সোহেল রানা’র সভাপতিত্বে ও এল.সি.এ মো: আবু ইউসুফের সঞ্চালনায় বক্তব্য রাখেন- মেডিকেল অফিসার রোগ নিয়ন্ত্রক ডাঃ তানজিত হোসেন, মেডিকেল অফিসার ডাঃ রাকিবুল হাসান।

১৮৮২ সালের এই দিনে ড. রবার্ট কোচ যক্ষ্মার জীবাণু আবিষ্কার এবং এর রোগ নির্ণয় ও নিরাময়ের পথ উন্মোচন করেন। তাকে স্মরণ করেই এই দিনটিতে যক্ষ্মা দিবস পালিত হয়ে আসছে। এবারের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের অঙ্গীকার,যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়া’ “ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষ্মা মুক্ত দেশ হবে”

যক্ষ্মা এখনো বিশ্বের দশটি মৃত্যুজনিত কারণের মধ্যে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতিদিন বিশ্বে চার হাজার মানুষ যক্ষ্মা রোগে মারা যান এবং ৩০ হাজার আক্রান্ত হন। তবে বৈশ্বিক প্রচেষ্টায় ২০০০ সাল থেকে ৫৮ মিলিয়ন মানুষের জীবন রক্ষা করা সম্ভব হয়েছে।

২০১৮ সালে সেপ্টেম্বর থেকে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকে যক্ষ্মা রোগ নির্মূলে বিশ্বে নেতৃবৃন্দ একমত হন। দিবসটি উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সরকার, সুশীল সমাজ, বিভিন্ন সংস্থা, স্বাস্থ্য সেবা দেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানকে যক্ষ্মা রোগী খুঁজে সবাইকে চিকিৎসা দেওয়ার আহ্বান জানিয়েছে।

এসময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য পরিদর্শক ব্রজ পোদ্দার, প্রধান সহকারী শাহাদাত হোসেন, ব্র্যাকের পিও অনিমা পাল, ব্র্যাক ও স্যোসাল মার্কেটিংকের বিভিন্ন পর্যায়ের কর্মচারীবৃন্দ।

Facebook Comments

Check Also

কচুয়া সড়কে বোনের নাতির ঈদের কাপড় দিয়ে লাশ হয়ে ফিরলেন দাদি

মোঃ রাছেল, কচুয়া : বোনের নাতির জন্যে ঈদ উপহার দিয়ে বাড়ি অন্য বোনের বাড়িতে যেতে রওনা …

Shares
vv