ব্রেকিং নিউজঃ
Home / সমস্যা-সম্ভাবনা / কচুয়ায় বহ্নিশিখার জলাবদ্ধতা নিরসনে খাল খনন

কচুয়ায় বহ্নিশিখার জলাবদ্ধতা নিরসনে খাল খনন

মোঃ রাছেল, কচুয়া : চাঁদপুরের কচুয়া উপজেলার তালতলী গ্রামের সামাজিক সংগঠন বহ্নিশিখার উদ্যোগে এলাকা বাসীর কল্যানার্থে ড্রেন ও সরু খাল খনন করা হয়েছে। উপজেলার ১০ নং ইউনিয়নের তালতলী, বাতাবাড়িয়া, আইনগিরী, নাউলা গ্রামের বিভিন্ন স্থানে মৎস্য চাষ করায় বর্ষার পানি চলাচলে বাধা সৃষ্টি হওয়ায় স্হায়ীয় কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছে। সামাজিক সংগঠন বহ্নিশিখা সেচ্ছা শ্রমে খাল খনন করে পানি চলাচল স্বাভাবিক করে।
দীর্ঘদিন থেকে এলাকায় জলাবদ্ধতার সমস্যা একটি প্রধান সমস্যা। তালতলী গ্রামের দক্ষিণ মাঠে অবস্থিত বিশাল মাছের প্রকল্প আছে। এ প্রকল্পটি তৈরি করার সময় পানি চলাচলের জন্য যে ব্যবস্থাটি করা হয় তা ছিল অত্যন্ত সংকির্ণ। এতে করে দক্ষিণ মাঠে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ জলাবদ্ধতার ফলে মানুষের চলাচলের রাস্তাগুলো পানিতে ভরে যায়, এতে করে মানুষের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছায়। মাছের প্রকল্পের মালিককে বারবার বলার পরও কোন সুরাহা হয়নি।
এ সমস্যাটি বহ্নিশিখার নজরে আসলে সংগঠনের পক্ষ থেকে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে সাধারণ মানুষের কল্যানার্থে স্বেচ্ছা শ্রমে খাল খননের উদ্যোগ নেওয়া হয়। তারই প্রেক্ষিতে শুক্রবার সকাল নয়টা থেকে বহ্নিশিখার পক্ষ থেকে তালতলী গ্রামের সকল পর্যায়ের জনসাধারণের অংশগ্রহণে প্রায় ২০০ ফুট খাল খনন করা হয়। খাল খনন করায় বাতাবাড়িয়া, আইনগিরী, তালতলীর যে পানির স্রোত তৈরি হয় তা নিরসন হবে এবং তালতলী দক্ষিণ পাড়ার মানুষ জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে।
এদিকে একই দিন সকাল ৮.০০ টায় তালতলী মিয়াজি বাড়ি ও মাওলানা বাড়ির মাঝামাঝি প্রধান সড়কটিতে প্রায় ২৫০ ফুট ড্রেন তৈরি করা হয়। উল্লেখিত দুই বাড়ির মাঝামাঝিতে বৃষ্টির পানি সরানোর জন্য কোন ব্যবস্থা ছিলনা। এতে করে পানি মানুষের চলাচলের রাস্তায় উঠে যায়, ফলে পানির ধাক্কায় ঐ রাস্তাগুলো ভেঙে যাচ্ছে। রাস্তা ভেঙে যাওয়ার ফলে সাধারণ মানুষ চলাচল করতে খুব অসুবিধা হচ্ছিল। এ সমস্যাটিও বহ্নিশিখার নজরে আসলে স্বেচ্ছা শ্রমে ড্রেন তৈরি করে দেওয়া হয়।
তালতলী গ্রামের সাধারণ মানুষের কল্যানার্থে উক্ত দুটি কাজে বহ্নিশিখার নেতৃবৃন্দ ছাড়াও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।
সেবামূলক কাজগুলোতে যাঁরা স্বেচ্ছায় শ্রম দেন তাঁরা হলেন, বহ্নিশিখার উপদেষ্টা ডাঃ শাহাদাত প্রধান, আলী আকবর মেম্বার, মোজাম্মেল হক চৌধুরী পংকির, মানিক মিয়াজি, হাজী বজলুর রহমান, জাফর মুন্সী, বহ্নিশিখার সভাপতি মোঃ নাদের শাহ,  সাধারণ সম্পাদক ফয়সাল আলম প্রধান, যুগ্ন সাধারণ সম্পাদক রাকিব হাসান,  সহ সাংগঠনিক সম্পাদক আওলাদ হোসেন, অর্থ সম্পাদক শরিফ হোসেন,  সহ অর্থ সম্পাদক মাহমুদুল হক শুভ, ধর্ম সম্পাদক শিমুল প্রধান, দপ্তর সম্পাদক আরিফ হাজী, সহ দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন সাগর,  ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শাকিল, সহ ক্রীড়া সম্পাদক সুজন মাওলানা, শিক্ষা সম্পাদক রিয়াজ চৌধুরী, সহ শিক্ষা সম্পাদক সিজান প্রধান, সহ প্রচার সম্পাদক তানজির মাহমুদ,  নির্বাহী সদস্য রাকিব মিয়াজি, সাইফ রাব্বি, দিদার মাওলানা, সদস্য মেহেদী মিয়াজি, মেহেদী মাওলানা প্রমূখ।
ড্রেন ও খাল খনন করায় সাধারণ মানুষ বহ্নিশিখাকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।  অন্যদিকে,  বহ্নিশিখার গ্রাম উন্নয়নে অংশগ্রহণকারী যোদ্ধারা এ মহান কর্মে অংশগ্রহণ করতে পেরে নিজেদেরকে ধন্য মনে করছে।
Facebook Comments

Check Also

চাঁদপুরে সেনা কর্মকর্তার ৫০ বছরের চলাচলের রাস্তা বেড়া দিয়ে প্রতিবন্ধকতা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার ২ নং আশিকাটি ইউনিয়নের হাফানিয়া গ্রামে ২ সেনা কর্মকর্তার …

vv