ব্রেকিং নিউজঃ
Home / সমস্যা-সম্ভাবনা / কচুয়ায় জলাবদ্ধতায় রোপা আউশ বিনষ্ট, বিপাকে কৃষকরা

কচুয়ায় জলাবদ্ধতায় রোপা আউশ বিনষ্ট, বিপাকে কৃষকরা

মোঃ রাছেল, কচুয়া : চাঁদপুরের কচুয়ায় সাপলোলা খালে দুইটি ব্রীজের নিচ অংশে যথেচ্ছা ভাবে ময়লা আর্বজনা ফেলায় স্তুপ সৃষ্টি হয়েছে। এতে খালের পানির প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় জলাবদ্ধতায় সৃষ্টি হয়ে রোপা আউশ বিনষ্ট হয়ে যাচ্ছে।

সাপলোলা খালটি বরুড়া উপজেলার নাগির পাড় থেকে শুরু হয়ে কচুয়া উপজেলার পূর্ব সীমান্তের নূরপুর গ্রাম হয়ে ১৪/১৫ টি গ্রাম অতিক্রম করে কচুয়ার পশ্চিম ও মতলবের পূর্ব সীমান্তের ঐতিহাসিক বোয়ালজুড়ি খালের সাথে সংযুক্ত হয়েছে (বোয়ালজুড়ি খালটি হাজীগঞ্জের ডাকাতিয়া ও মতলবের ধনাগোদা নদীর সাথে সম্পৃক্ত)।

মূলত: কচুয়া উপজেলার দক্ষিণ অঞ্চলের বিভিন্ন মাঠের সিংহভাগ পানি প্রায় ৩০ ফুট প্রশস্ত ও ২০ কিলোমিটার দৈর্ঘের এ সাপলোলা খালের মাধ্যমে বোয়ালজুড়ি খালে গিয়ে পড়ে। কিন্তু পানি নিষ্কাশনে এ গুরুত্বপূর্ণ খালটি কচুয়ার রহিমানগর বাজারের পূর্ব পাশের ব্রীজ ও একই বাজারের মধ্য অংশের ব্রীজের নিচ অংশে বাজার ব্যবসায়ীদের বিনষ্ট হওয়া তরিতরকারি ফলমূল সহ বাজারের সকল আবর্জনা খেয়াল-খুশি মত ফেলা হচ্ছে।

এতে বড় রকমের আবর্জনার স্তূপ সৃষ্টি হয়ে পানি চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। আবার কেউ কেউ খালের অংশে বাঁশের মাচা নির্মান করে দোকানপাট স্থাপন করে দিব্যি ব্যবসার কাজ চালিয়ে যাচ্ছে।

পানি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় গোহট উত্তর ইউনিয়ন ও আশ্রাফপুর ইউনিয়নের নূরপুর, খিলা, সাতবাড়িয়া, ধামাই, জুনাসর, পনসাহি ও সাহার পাড় গ্রামের বিস্তৃত মাঠে সদ্য লাগানো রোপা আউশ বিনষ্ট হয়ে যাচ্ছে। এতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।

নূরপুর গ্রামের কৃষক রুহুল আমিন ও পনশাহী গ্রামের কৃষক জমির মিয়া জানান, তাদের উভয়ের প্রায় ৫০ শতক জমি রোপা আঊশ জলাবদ্ধতার কবলে পড়ে বিনষ্ট হয়ে পড়েছে।

এলাকার কৃষকরা আরো জানান, স্থানীয় মেম্বার, চেয়ারম্যান ও বাজার কমিটির সদস্যদের নিকট আবেদন-নিবেদন করলেও তারা উক্ত খালের পানি প্রবাহ চালু করার আজও কোন উদ্যোগ নেয়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ জানান- খাল দখল ও ময়লা আবর্জনা ফেলে পানি চলাচল বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি সরে জমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে বৃষ্টিতে নষ্ট হওয়া রাস্তা খুঁজে খুঁজে মেরামত করছেন মেয়র মাহফুজুল হক

এস. এম ইকবাল : গেল কয়েকদিনের অতি বৃষ্টির ফলে পৌরসভার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সৃষ্ট …

vv