ব্রেকিং নিউজঃ
Home / সমস্যা-সম্ভাবনা / কচুয়ায় খাল দখল করে বাড়ি : জলাবদ্ধতায় দিশেহারা কৃষক

কচুয়ায় খাল দখল করে বাড়ি : জলাবদ্ধতায় দিশেহারা কৃষক

প্রিয় চাঁদপুর রিপোর্ট : চাঁদপুরের কচুয়া উপজেলার ৩নং বিতারা ইউনিয়নের বুধুন্ডা গ্রামের অধিবাসী সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল মবিন চেয়ারম্যান বাড়ী সংলগ্ন প্রবাহমান খাল অবৈধ ভাবে দখল করে টিনশেড বিল্ডিং ও সৌচাগার নির্মাণ করার অভিযোগ উঠেছে।

একই গ্রামের আবিদ আলীর পুত্র মো. আলম মিয়ার বিরুদ্ধে এলাকার ভুক্তভোগী বেশ কিছু এ অভিযোগ করেছেন। কৃষকদের দাবি আলম মিয়াবুধুন্ডা পূর্বপাড়া গ্রামের পুরাতন খালের নীচ দিয়ে বয়ে যাওয়া সরকারী খাল প্রভাব খাটিয়ে দখল করে জোরপূর্বক পানি চলাচলের পথ বন্ধ করে ওই স্থানে টিনশেড বিল্ডিং এবং খালে সৌচাগারের ট্যাংকি নির্মাণ করেন।

ফলে বুধুন্ডা, বাতাপুকুরিয়া, সাজিরপাড়, তেগুরিয়া ও মাঝিগাছা গ্রামের কৃষকদের ফসলী জমিতে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি ও পানি চলাচল করতে না পারায় ইরি-বোরো ধান ও বছরের অন্যান্য সময় ফসলাদি ঘরে তুলতে পারছে না। বিষেশ করে বর্তমানে অতিবৃষ্টি হওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ধানর জমিতে হাটু পানি জমে থাকায় কৃষকরা তাদের কষ্টের ফলানো ঘরে তোলা নিয়ে অনিশ্চয়তা দিয়েছে।

এ ব্যাপারে একাধিক কৃষক জানান, সরকারী খালটি বন্ধ করায় আমরা মৌসুমি ফসল উত্তোলনসহ বিভিন্ন সময় মাঠে কাজ-কর্ম নিয়ে মারাত্মক বিপাকে রয়েছি। আমরা সরকারী খালের অবৈধভাবে নিমির্ত গৃহ সরিয়ে পানি চলাচলের ব্যাবস্থা গ্রহন করে দিতে স্থানীয় প্রসাশনের দৃষ্টি কামনা করছি।

এদিকে অভিযুক্ত শাহ আলমের বক্তব্য জানতে তার মোবাইলে বার বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

Facebook Comments

Check Also

বেড়িবাঁধ সুরক্ষায় কাজ করছে সরকার : মতলবে রুহুল এমপি

মনিরুল ইসলাম মনির : দেশের দ্বিতীয় বৃহৎ সেচ প্রকল্প চাঁদপুরের মতলবের মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধের কাচারীকান্দি এলাকায় …

vv