ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / কচুয়ায় ক্লান্ত কৃষকের জন্য উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের “মাঠেই বিশ্রামাগার”

কচুয়ায় ক্লান্ত কৃষকের জন্য উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের “মাঠেই বিশ্রামাগার”

কচুয়া প্রতিনিধি : চাঁদপুরের কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির। গাছেরও প্রাণ আছে- তাই গাছে পেরেক ঠুকে লাগানো সাইনবোর্ড তুলে ফেলা। বজ্রপাত থেকে বাঁচতে রাস্তার পাশে তাল গাছের বীজ ও চারা রোপণ, কিংবা ধানের ন্যায্যমূল্য কৃষকের হাতে তুলে দিতে নিজেই গাড়িতে মাইক বেঁধে প্রচরণায় নেমে পড়ার মত কাজ করে ইতিমধ্যেই বেশ প্রশংসিত হয়েছেন তিনি।
শাহজাহান শিশির এবার জানালেন, আগামী অর্থবছরে কচুয়ার বিভিন্ন ফসলি মাঠে কাজ করা ক্লান্ত কৃষকের জন্য বিশ্রামাগার স্থাপনের কথা। যেখানে থাকবে পানি পান করার ব্যাবস্থা, এবং টয়লেট নির্মাণের কথা। যাতে করে কাজের ফাঁকে ক্লান্ত কৃষক জিড়িয়ে নিতে পারেন, আর দূরে বাড়ি যাদের তারা যেন তৃষ্ণা মেটাতে পারেন বিশ্রামাগারে থাকা টিউবওয়েলের পানি পান করে।
কচুয়া উপজেলার ৯ নং কড়াইয়া ইউনিয়নের মোঃ মানিক মিয়া নামের একজন ওয়ার্ড মেম্বারের (৩ নং ওয়ার্ড) নেয়া এমনই এক উদ্যোগের কথা জানিয়ে নিজের ফেসবুক টাইমলাইনে উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির লিখেন-
“দুই শত একর চাষ যোগ্য জমির মাঝখানে স্থানীয় কৃষক ভাইদের জন্য একটি বিশ্রামাগার তৈরি করেছেন মানিক মেম্বার। এক সাথে প্রায় বিশ জন কৃষক বসতে পারবে সেখানে। সাথে একটি টয়লেটের ব্যবস্থা করেছে, পানির জন্য একটি নলকূপও বসিয়েছে। কৃষকদের দীর্ঘ পথ যেন পাড়ি দিতে না হয় তার জন্য একটি রাস্তা ও করেছে। এবং এই রাস্তার দুপাশে পাশে প্রায় দুই হাজার তাল গাছ লাগিয়েছে, যেন বর্ষায় বজ্রপাত থেকে বাঁচতে তাল গাছের নিচে এসে নিরাপদ আশ্রয়ে বসতে পারবে।”
শাহজাহান শিশির কিছুদিন আগেই পরিবেশ বাঁচাতে পলিথিন ও প্লাস্টিকের বোতলের ব্যবহার কমানোর সচেতনতা বৃদ্ধির জন্য নিয়েছিলেন অনন্য এক উদ্যোগ। পুরনো প্লাস্টিক-পলিথিন উপজেলা পরিষদে জমা দিলেই দেয়া হয়ে পুরষ্কার। অন্তত দশ কেজিতে একটি হারমোনিয়াম, একটি ফুটবলের জন্য এক কেজি পলিথিন বা বোতল। আর এক সেট ক্রিকেট সরঞ্জাম পেতে হলে জমা দিতে হবে পাঁচ কেজি পুরনো পলিথিন বা পুরোনো বোতল।
উপজেলা চেয়ারম্যানের এমন ব্যতিক্রমী সব উদ্যোগকে বরাবরই সাধুবাদ জানায় কচুয়া উপজেলা বাসী। নতুন এই উদ্যোগকেও সাদরে গ্রহণ করেছে তারা।
Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে ইন্টারনেটে অশ্লিল ছবি ছড়িয়ে দেয়ায় তরুণীর আত্মহত্যা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া উত্তর ইউনিয়নের নোয়াপাড়া গ্রামে আঁখি আক্তার (১৭) নামে এক …

vv