ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / উদ্বোধনের অপেক্ষায় কচুয়ায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র
মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে।

উদ্বোধনের অপেক্ষায় কচুয়ায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

মো: রাছেল, কচুয়া : মুজিববর্ষ উপলক্ষ্যে কচুয়ায় উদ্বোধনের অপেক্ষায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশের ন্যায় কচুয়ায় একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তত্ত্বাবধায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন।

৫৬০টি মডেল মসজিদের মধ্যে চাঁদপুর জেলায় কচুয়ার প্রথম পর্যায়ের ৫০টি মসজিদের মধ্যে এটি একটি। চলিত মাসের প্রথম দিকে সারা দেশে একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এপ্রিল মাসের ১১ তারিখ এ মডেল মসজিদের কার্যক্রম উন্মক্তের কথা রয়েছে।

প্রায় ৪৪ শতাংশের জায়গার উপর ১২ হাজার ৫শ ৪৭ স্কয়ার বর্গফুটের জায়গার ওপর নির্মাণ করা হচ্ছে এই ভবন। যার নির্মিত ব্যয় ১১ কোটি ৭২ লক্ষ ২৫ হাজার ১শ ৩৪ টাকা। ভবনটির নিজ তলায় আন্ডারগ্রাউন্ডে গাড়ি পার্কিং, প্রতিবন্ধীদের জন্য সেন্টার ও নামাজের সুব্যাবস্থা, ইমাম প্রশিক্ষন কেন্দ্র,ইসলামিক বুক স্টোর কার্যালয়,মরদেহ গোসলের ব্যবস্থা। ২য় তলায় প্রধান নামাজ ঘর, সম্মেলন কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের অফিস কক্ষ ও উন্মুক্ত জায়গা যেখানে ঈদের নামাজ পড়া হবে।

৩য় তলায় পর্যটকদের ভ্রমণ সুবিধার কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, ইসলামিক লাইব্রেরি, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার পৃথক ব্যবস্থা, হিফজ ও মক্তবখানা। থাকবে নারী-পুরুষের জন্য আলাদা অজু খানার ব্যবস্থা এবং পৃথক নামাজের কক্ষ। এছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি এবং শিশুদের জন্য শিক্ষাসুবিধা থাকছে এবং ওই মডেল মসজিদে প্রায় ৯৫ ফুট আকারের একটি উচু মিনার রয়েছে।

সরেজমিনে জানা গেছে, কচুয়া পৌরসভার এলাকায় সুবিদপুরে অত্যাধুনিক শীতাতাপ নিয়ন্ত্রিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ৩য় তলা বিশিষ্ট ভবন নিমার্ণে চাঁদপুর গণপূর্ত বিভাগের সহায়তায় ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের আওতায় ২০১৯ সালের ২৮ মে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান টেকবে ইন্টারন্যাশনাল কাজ শুরু করেন।

কচুয়া ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. হাসান মজুমদার বলেন, ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্যোগে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। প্রতিটি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের একটি আলাদা অফিস থাকবে।

কচুয়া উপজেলা নির্বাহী অফিসার দীপায়ণ দাস শুভ বলেন, দেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে এটি একটি। প্রথম পর্যায়ে ৫০টির মধ্যে কচুয়া অন্যতম। মডেল মসজিদটি উদ্বোধনের লক্ষ্যে আমরা ইতিমেধ্য কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার ও সকলের সহযোগিতায় কাজের গুনগত মান ও অন্যান্য বিষয়ে ঠিকঠাক রেখে কাজ করা হচ্ছে। সকল প্রক্রিয়া শেষ হলে মসজিদটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করে উন্মক্ত করা হবে।

Facebook Comments

Check Also

মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি’র ঈদ শুভেচ্ছা

সাইফুল ইসলাম সিফাত : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকাসহ চাঁদপুরবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন …

Shares
vv