ব্রেকিং নিউজঃ
Home / শিক্ষা / আমরা এখন চাই মানসম্মত শিক্ষা : এডিসি (সার্বিক) এস. এম জাকারিয়া
শাহতলী জিলানী চিশতী কলেজের আয়োজনে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া।

আমরা এখন চাই মানসম্মত শিক্ষা : এডিসি (সার্বিক) এস. এম জাকারিয়া

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহ্তলী জিলানী চিশতী কলেজের ব্যবস্থাপনায় কলেজ মিলনায়তনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহনে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২৮ জানুয়ারী (মঙ্গলবার) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া।

প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া তার বক্তব্যে বলেন, শুদ্ধসুরে জাতীয় সংগীত আমাদের অন্তরের বহি: প্রকাশ। ১৯৭১ সালে আমরা যদি স্বাধীন না হতাম, তাহলে আমাদের অবস্থা রোহিঙ্গাদের চেয়েও খারাপ হতো। কারণ রোহিঙ্গা তাদের বলে যাদের কোন স্বাধীন দেশ নেই। বঙ্গবন্ধুর জন্যই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। বাংলাদেশে স্বাধীনতা বিরোধীরা দম্ভের সহিত অবস্থা করছে। স্বাধীনতা বিরোধীরা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। আমরা স্বাধীন হয়েছি, একটি ভূখন্ড পেয়েছি ও পেয়েছি একটি জাতীয় সংগীত। তাই এ জাতীয় সংগীত শুদ্ধভাবে গাইতে হবে। জাতীয় সংগীত অনুধাবন করে দেশেকে এগিয়ে নিয়ে যেতে হবে। পৃথিবীতে যত জাতি উন্নত হয়েছে, তাদের ভিশন ছিল, ছিল লক্ষ। তাই আমাদের লক্ষ নিয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, আমরা এখন চাই মানসম্মত শিক্ষা। মাননীয় প্রধানমন্ত্রী মানসম্মত শিক্ষা বিস্তারের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। শিক্ষার মধ্যে অনেক কিছু রয়েছে। যেমন খেলাধূলা, বিতর্ক ইত্যাদি। খেলাধূলা ও সংস্কৃতচর্র্চা শিক্ষার চেয়েও গুরুত্বপূর্ন। সংস্কৃতচর্চার মাধ্যমে মনের বিকাশ ঘটে। শারীরিক সুস্থতা বজায় রাখায় জন্য খেলাধূলা প্রয়োজন। সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে। পৃথিবীতে সেই সুখী যার যা আছে, তার তাই নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

কলেজ গভনির্ং বডির সদস্য ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানের সভাপতি ও কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী তার বক্তব্যে বলেন, শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছো তাদেরকে ধন্যবাদ। আমাদের প্রধান অতিথি চাঁদপুরের এডিসি জেনারেল মহোদয় অনেক ইনোগেটিভ বক্তব্য দিয়েছে। এডিসি মহোদয় আইসিটিতে খুবই দক্ষ। আমাদের স্বাধীন হওয়ার জন্য দেশের মানুষকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। যদি বঙ্গবন্ধুর জন্ম না হত তাহলে আজ দেশ স্বাধীন হত না। বঙ্গবন্ধুর বলিষ্ট নেতৃত্বে আজকে আমরা স্বাধীনতা পেয়েছি। এ কলেজটি চাঁদপুর সদর উপজেলার প্রথম বেসরকারি কলেজ। এখানে শিক্ষার মান অনেক ভালো। এখানে একটি আইসিটি ল্যাব রয়েছে। নারী শিক্ষায় এ প্রতিষ্ঠানটি এগিয়ে।

শাহতলী জিলানী চিশতী কলেজের আয়োজনে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা অনুষ্ঠানে বিজয়ী প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া ও কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অন্যান্য অতিথিবৃন্দ।

তিনি বলেন, এ এলাকায় শিক্ষাক্ষেত্রে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। বিনামূল্যে পাঠ্যবই বিতরণ পৃথিবীর কোন দেশে আছে কিনা জানি না। জননেত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে আজ শিক্ষার্থীরা বিনা মূল্যে বই পাচ্ছে। বিভিন্ন মেঘা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। অনেক ক্ষেত্রে ভারত ও পাকিস্তান থেকে আমরা এগিয়ে। আমরা ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছি। আমাদের প্রতিষ্ঠানসহ সমগ্র বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক ভবন নির্মান করেছে। তাই ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনিকে।

তিনি বলেন, আমাদের দেশের জাতীয় সংগীত স্বাধীনতার সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। প্রত্যেক দেশের জাতীয় সংগীত আছে। তেমনি আমাদের দেশেরও জাতীয় সংগীত রয়েছে। জীতীয় সংগীত শুদ্ধভাবে গাইতে হবে ও শুদ্ধভাব গাওয়ার অভ্যাস করতে হবে। আজকের প্রোগ্রামটি একটি সরকারি প্রোগ্রাম। এ ইউনিয়ন জাতীয় সংগীত প্রতিযোগিতায় আরও এগিয়ে যাব এ প্রত্যাশা করি। স্যারকে কলেজের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো:শাহাদাৎ হোসেন ,মান্দারী আলিম মাদরাসার সহকারি শিক্ষক মো: জাহাঙ্গির আলম, কৃষ্ণপুর জোহরা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রৌশনারা আক্তার, প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, মহামায়া হানাফিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমেনা বিনতে মনির।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কলেজের সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধ্যাপক মোঃ গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক মোঃ কামরুল হাসান, সহকারি অধ্যাপক আলেয়া আক্তার, সহকারি অধ্যাপক সামিমা আক্তার, প্রভাষক মুহাম্মদ নুরুল বাতেন, প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক নুরুন নাহার বেগম মুক্তা, প্রদর্শক মো: মঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক ফারজানা আক্তার, প্রভাষক মোঃ জিয়াউর রহমান, প্রভাষক মোঃ হানিফ মিয়া, প্রভাষক মোঃ জহিরুল ইসলাম খান, প্রভাষক মোঃ মানিক মিয়া, প্রভাষক মোঃ হাবিবুর রহমান, প্রভাষক মোঃ শাহাদাৎ হোসেন, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মোসা: মনোয়ারা খাতুন, প্রভাষক মো: মনজুরুল আলম পাটওয়ারী, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: রফিকুল ইসলাম তালুকদার, সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, সহকারি শিক্ষিকা রাবেয়া বেগম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: ফজলুল করিম খান, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, সহকারি লাইব্রেরীয়ান মো: রবিউল আওয়াল খান, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নেছার আহম্মেদ, কেতুয়া ইসলামীয়া দাখিল মাদরাসার সহকারি শিক্ষিকা কাউছার আক্তার, মহামায়া হানাফিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রতন কুমার, শাহতলী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক বিশ্বজিৎ চক্রবর্তী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং এর সাধারন সম্পাদক মো: আবুল কাশেম কারী।

শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতায় শাহমাহমুদপুর ইউনিয়নের ৮(আট) টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহন করে। এর মধ্যে প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে মহামায়া হানাফিয়া উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থান অধিকার করে কেতুয়া ইসলামীয়া দাখিল মাদরাসা, তৃতীয় স্থান অধিকার করে উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়।

অনুষ্ঠানে বিজয়ী প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া এবং অনুষ্ঠানের সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন ও প্রতিযোগিতায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানকে ফুলেল শুভেচ্ছা জানান অনুষ্ঠানের সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিলানী চিশতী কলেজের একাদশ শ্রেনির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো: নাঈম আহমেদ।

Facebook Comments

Check Also

চাঁদপুর মধ্য শাহ্তলী কাদেরিয়া সপ্রাবিতে মহমায়া সাব-ক্লাস্টার প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার : মহামায়া ক্লাস্টারের আয়োজনে চাঁদপুর সদর উপজেলা ৩০নং মধ্য শাহ্তলী কাদেরিয়া সরকারি প্রাথমিক …

vv