ব্রেকিং নিউজঃ
Home / মানবাধিকার / আদর্শ জীবন গঠনের শিক্ষা নিয়ে আসে এই রমজান- ওসি তদন্ত হুমায়ুন কবির

আদর্শ জীবন গঠনের শিক্ষা নিয়ে আসে এই রমজান- ওসি তদন্ত হুমায়ুন কবির

আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থা ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস্ অব বাংলাদেশ ফাউন্ডেশন চাঁদপুর জেলা শাখার উদ্যোগে গত ১৩ জুন মঙ্গলবার স্থানীয় হাজীগঞ্জ গাউছিয়া হাইওয়ে চাইনিজ রেস্টুরেন্টে ‘রমজানের শিক্ষা ও আজকের সমাজ’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল আয়োজন করা হয়েছে।

সংগঠনের জেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. মজিবুর রহমান রনি’র  সভাপতিত্বে ও জেলা সচিব মো. জুয়েল রানা তালুকদারের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন হাজীগঞ্জ থানার ওসি তদন্ত মো. হুমায়ুন কবির।

প্রধান অতিথি বলেন, এই রমজানে সিয়াম সাধনা মুসলিমদের জীবনে ইবাদতের স্বর্ণদুয়ার খুলে দেয়। মাহে রমজান আসে রহমত, নাজাত ও মাগফিরাতের সওগাত নিয়ে। একটি টেকসই ও আদর্শ জীবন গঠনের শিক্ষা নিয়ে আসে এই রমজান। ইসলাম সাম্য-মৈত্রী, খোদাভীতি, আত্মসংযম, আত্মশুদ্ধি, শৃঙ্খলা, মমত্ববোধ, দান, ভালোবাসা ও ভ্রাতৃত্বের যে মহান শিক্ষা দিয়েছে, তা বাস্তবায়নের সুযোগ এনে দেয় রমজানের সিয়াম সাধনা। তাই সকলকে রমযানের ৩০টি রোজা থেকে শিক্ষা নিতে হবে। জঙ্গিবাদের বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীকে সমাজের সবস্তরের মানুষের সহযোগীতার সাথে গণ সচেতনতাও সৃষ্টি করতে হবে। তবে আমাদের মাঝে রমযানের পরিষুদ্ধি আসবে।

সংগঠনের জেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. মজিবুর রহমান রনি বলেন, প্রতিবছর রোজা আসে প্রশিক্ষণের বারতা নিয়ে। এ সময় রোজাদারের মধ্যে ধৈর্য, সহনশীলতা ও ত্যাগের মনোভাব লক্ষ করা যায়। মহানবী (সা.) এক হাদিসে রোজার মাসকে ধৈর্যের মাস বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘রমজান সবরের মাস, আর সবরের পুরস্কার হলো জান্নাত। ’—বায়হাকি। ত্যাগ-তিতিক্ষা ও সংযম সাধনার মধ্য দিয়ে বড় কিছু অর্জন করতে হয়। রোজার মাধ্যমে মুত্তাকি হওয়ার যে নিয়ামত এবং তার মাধ্যমে আখেরাতে মুক্তির যে বড় সাফল্য অর্জন করার সুযোগ সৃষ্টি হয়, তার জন্য ধৈর্য, ত্যাগ ও সংযম সাধনা অতীব প্রয়োজন। আর রোজাদারকে সারা দিন উপোস থাকা, খাবার ও পানীয় মজুদ থাকা সত্ত্বেও নির্ধারিত সময়ের আগে তা গ্রহণ না করা, আরামের ঘুম থেকে জেগে উঠে দীর্ঘ এক মাস মধ্যরাতে সেহরি খাওয়া, ইফতারের পর ক্লান্ত-শ্রান্ত শরীর নিয়ে এশার নামাজ ও এর বাইরে আরো ২০ রাকাত তারাবি নামাজ আদায় করা, যথাযথ কারণ থাকা সত্ত্বেও কারো সঙ্গে ঝগড়া-ফাসাদে জড়িয়ে না পড়া, অন্যায়, মিথ্যা ও ভোগের সামগ্রী রোজা রেখে পরিহার করার জন্য সত্যিকার অর্থে চরম ধৈর্য ও সংযমের পারাকাষ্ঠা দেখাতে হয় রোজাদারকে। এভাবে এক মাস রোজাদারের মধ্যে ধৈর্য, ত্যাগ ও সংযমের মনোভাব তৈরি হয়।

সংগঠনের জেলা সচিব মো. জুয়েল রানা তালুকদার বলেন, মাহে রমজানের অন্যতম শিক্ষা হচ্ছে তাকওয়া অর্জন। সাওম পালনের মাধ্যমে মনের মধ্যে খোদাভীতি বা আল্লাহর ভয় সৃষ্টি হয়। ইসলামের পরিভাষায় আল্লাহর প্রতি শ্রদ্ধামিশ্রিত ভয় এবং আল্লাহর রাসুল (সা.)-এর সুন্নাহ অনুসারে কোনো গর্হিত ও নিষিদ্ধ কাজ থেকে বিরত থাকার জন্য মনের স্বতঃস্ফূর্ত প্রবল ইচ্ছাকে তাকওয়া বলা হয়। যার মধ্যে খোদাভীতি বা তাকওয়া আছে, তাকে বলা হয় মুত্তাকি। আর মুত্তাকির স্থান হচ্ছে জান্নাত। মাহে রমজানের মূল উদ্যেশ্য হচ্ছে তাকওয়া অর্জন করা। মাহে রমজানের রোজার মাধ্যমে তিরিশ দিন প্রতিনিয়ত আল্লাহকে ভয় করে এবং গুনাহর কাজ থেকে বিরত থেকে রোজাদারদের মধ্যে খোদাভীতির যে গুণ তৈরি হয়, তা তাকে মুত্তাকির মর্যাদায় অভিষিক্ত করে। পরিণামে রোজাদার আখেরাতে সফলতার দিকে এগিয়ে যায়।

এসময় উপস্থিত ছিলেন, হাজীগঞ্জ শহর আওয়ামীলীগের বিজ্ঞান ও গবেষণা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান আনছারী বাদল, সংগঠনের যুগ্ন সচিব ও জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক, হাজীগঞ্জ উপজেলা যুবলীগের সম্মানীত সদস্য মোঃ নাহিদুল ইসলাম সোহেল,  প্রেসক্লাব হাজীগঞ্জ সভাপতি সাইফুল ইসলাম সিফাত, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মানিক, জেলা ভাইস চেয়ারম্যান মোঃ হারুন অর রশিদ,  সাস্কৃতি বিষয়ক সম্পাদক আলহাজ্ব মোঃ গিয়াস উদ্দিন পাটওয়ারী, প্রচার সম্পাদক মোঃজসিম উদ্দিন,  আইন বিষয়ক সম্পাদক মোঃনজরুল ইসলাম জসিম, সহ- সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন আনন্দ গাজী, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃইমরান হোসেন, সহ-সাস্কৃতি বিষয়ক সম্পাদক মোয়জ্জম হোসেন, শিক্ষা বিষয়ক সম্পাদক আবুল বাসার, যুগ্ন সচিব চট্রগ্রাম বিভাগ মোঃ দেলোয়ার হোসেন, চেয়ারম্যান কচুয়া উপজেলা মোঃ কামাল উদ্দিন, চেয়ারম্যন শাহরাস্তি উপজেলা মোঃ শাহাদাৎ হোসেন, চেয়ারম্যান ফরিদগঞ্জ উপজেলা মোঃ ইয়াসিন আরাফাত, ভাইস্ চেয়ারম্যান ফরিদগঞ্জ উপজেলা সৈয়দ আহম্মদ নয়ন, হাজীগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাজ্বী মোঃশাহ্ আলম বেপারি, সচিব মোঃজাহিদুল হাসান, যুগ্ন সচিব মোঃআবু নোমান রিয়াজ, যুগ্ন সচিব মোঃ রাশেদুল ইসলাম,  ত্রান বিষয়ক সম্পাদক মোঃশফিকুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক সঞ্জিব চন্দ্র দেবনাথ, হাজিগঞ্জ উপজেলা অন্যান্য: কাজি সবুজ। ডাঃ মোঃ মোজাম্মেল হক মামুনসহ আরও অনেক।

মোনাজাত পরিচালনা করেন বায়তুল ইজ্জত জামে মসজিদ এর ইমাম ও খতিব হাফেজ মোঃ জুনায়েদ হোসেন  ।

প্রতিবেদন: নিজস্ব প্রতিবেদক 

Facebook Comments

Check Also

কচুয়ায় মানবাধিকার কমিশনের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

বাংলাদেশ মানবাধিকার কমিশন কচুয়া উপজেলা শাখার উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ২৩ …

vv