ব্রেকিং নিউজঃ
Home / আজকের আয়োজন / আজ মতলব মুক্ত দিবস
মতলব দক্ষিণ উপজেলাধীন বিজয় ভাস্কর্য (দীপ্ত বাংলা) সারা বছরই এভাবে অরক্ষিত ও বেহাল অবস্থায় পড়ে থাকে।

আজ মতলব মুক্ত দিবস

মোজাম্মেল প্রধান হাসিব : আজ ৪ঠা ডিসেম্বর। মতলব মুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি বাহিনী মতলবের মাটি থেকে বিতাড়িত হয় এবং মতলব স্বাধীন হয়।

১৯৭১ সালের ৮ এপ্রিল ঢাকা থেকে সড়ক পথে পাক বাহিনী মতলবে আসে এবং থানা দখল করে তাদের ক্যাম্প স্থাপন করে। তারা মতলবের বিভিন্ন এলাকায় নির্বিচারে মানুষ হত্যা করে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। পাকিস্তানি সৈন্য ও তার এদেশীয় দোসররা এনায়েত নগর গ্রামে ৫ হাজার ঘর বাড়ি জ্বালিয়ে দেয় এবং বহু নারীর সম্ভ্রম কেড়ে নেয়। তখন মুক্তিযোদ্ধা কমান্ডার কবির আহমদের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা মতলবের খিদিরপুর, বহরী, বাগানবাড়ি, মোহন ও এনায়েতনগর এলাকায় ৫টি ঘাটি তৈরী করে।

হানাদার বাহিনীর মোকাবেলা করে। স্থানীয় মুক্তিযোদ্ধারা দখলদার পাক বাহনীর বিরুদ্ধে লালারহাট, বোয়ালমারি এবং নাগদাসহ আরো কয়েকটি স্থানে সম্মুখ যুদ্ধে লিপ্ত হয়। মুক্তিযোদ্ধা এবং সর্বস্তরের জনগনের প্রবল প্রতিরোধের মুখে অবশেষে ৪ঠা ডিসেম্বর পাক দখলদার বাহিনী নদীপথে মতলব ছাড়তে বাধ্য হয়। মুক্তিযুদ্ধ চলাকালীন মতলবের ১৮জন মু্িক্তযোদ্ধা শহীদ হন।

মতলব মুক্ত দিবস পালন উপলক্ষ্যে অন্যান্য বছরের মতো এবারও মুক্তিযোদ্ধা সংসদ ব্যাপক কর্মসূচী হতে নিয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক জানান।

Facebook Comments

Check Also

চাঁদপুরে ৬ষ্ঠ দিনের মাসব্যাপী ৪র্থ মুড়ি উৎসব

অমরেশ দত্ত জয় : চাঁদপুরে “এক পাত্রে মুড়ি খাই,সাম্প্রদায়িকতার স্থান নাই” স্লোগানে মাসব্যাপী ৪র্থ মুড়ি …

vv