ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / অভয়াশ্রম শেষ : পদ্মা-মেঘনায় ১ মে থেকে মাছ ধরা শুরু

অভয়াশ্রম শেষ : পদ্মা-মেঘনায় ১ মে থেকে মাছ ধরা শুরু

মনিরুল ইসলাম মনির : জাটকা সংরক্ষণে অভয়াশ্রম শেষে আজ ১ মে থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় শুরু হচ্ছে মাছ শিকার। মার্চ-এপ্রিল এ দুমাস মাছ ধরা বন্ধ থাকায় জেলার ৫০ সহ¯্রাধিক জেলে পরিবারে দেখা দিয়েছিল হাহাকার। যদিও সরকার জেলেদের তালিকা তৈরি করে প্রতিমাসে ৪০ কেজি করে চাল দিয়ে তাদের অভাব মোচনের চেষ্টা করেছে।

দেশের ইলিশ সম্পদ রক্ষায় সরকার প্রতি বছরই ১ মার্চ থেকে ৩০ এপ্রিল এই দুমাস অভয়াশ্রম কর্মসূচি ঘোষণা করে। অভয়াশ্রমের নির্দিষ্ট সময়সীমা গতকাল ৩০ এপ্রিল শেষ হয়। নিষেধাজ্ঞার কারণে জেলেরা নির্বিঘেœ নদীতে মাছ শিকার করতে না পারায় অভয়াশ্রম শেষে মাছ ধরার আনন্দে চাঁদপুরের জেলেপল্লীতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা গেছে।

গতকাল সোমবার মতলব উত্তর উপজেলার ষাটনল মালোয়পাড়া ও এখলাছপুর এলাকার জেলেপাড়াগুলোতে গিয়ে দেখা যায় তাদের চোখে-মুখে আনন্দের ঝিলিক। মাছ ধরার প্রস্তুতি নিতে জেলেরা এখন মহাব্যস্ত। ইতোমধ্যে নৌকা মেরামত, জাল ঠিক করা, নৌকার দাঁড় তৈরি করা, রাত জেগে নদীতে থাকার প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। এমনকি অনেকে দাদন ব্যবসায়ীদের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছে।

জেলেদের দেখে মনে হয় এখন দম ফেলার যেন সময় নেই তাদের। দুমাস মাছ ধরতে না পারায় এ পরিবারগুলো যেন হাঁপিয়ে উঠেছিল। শত অভাবের মাঝেও তারা অন্য পেশায় না গিয়ে অপেক্ষার প্রহর গুনেছে। আলাপের সময় জেলে হীরামন বর্মন ও জগদ্বীশ বর্মন জানান, আজ শুক্রবার থেকে তো নদীতে মাছ ধরতে নেই মানা। এখন দেখমু আমাগোরে আর কে বাধা দেয়। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা সরকারের নিয়ম মাইন্যা না মাছ ধরি নাই। এহন দেখমু কে না করে।

এদিকে মতলব উত্তর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাখাওয়াত হোনের জানান, এ বছর জেলার মতলব উত্তর, হাইমচর ও চাঁদপুর সদর উপজেলার জেলে পরিবারের মাঝে বরাদ্দকৃত চাল বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে এ কার্যক্রম মে মাস পর্যন্ত চলবে।

Facebook Comments

Check Also

মতলবে পুলিশ পিকআপের সামনে গাছের গুড়ি ফেলে ডাকাতির চেষ্টা, অস্ত্র’সহ আটক ৩

মনিরুল ইসলাম মনির : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় পুলিশের পিকআপের সামনে গাছের গুড়ি ফেলে ডাকাতির …

vv